শিরোনাম
মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে ভারতে ব্যাপক বিক্ষোভ
প্রকাশ : ৩০ অক্টোবর ২০২০, ২১:১৫
মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে ভারতে ব্যাপক বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে ভারতের বিভিন্ন শহরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিরুদ্ধে মুসলিমরা বিক্ষোভ সমাবেশ করেছে।


ফ্রান্সে সম্প্রতি কাল্পনিক কার্টুন প্রদর্শনের মধ্যদিয়ে প্রিয় নবী মুহাম্মাদ (সা:)-এর অবমাননা করায় এবং দেশটির প্রেসিডেন্ট তাকে সমর্থন করে বক্তব্য দেয়ায় ক্ষোভে ফুঁসছে গোটা মুসলিম সমাজ।


বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ভারতের মধ্য প্রদেশের রাজধানী ভোপালের ইকবাল ময়দানে হাজার হাজার মুসলিম সমবেত হয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের বিরুদ্ধে সোচ্চার হন। কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদের উদ্যোগে ওই প্রতিবাদ সমাবেশ হয়। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখার সময়ে কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে ফ্রান্সে ভারতীয় রাষ্ট্রদূতকে সেখানকার শাসকের 'মুসলিম বিরোধী' অবস্থানের বিরুদ্ধে একটি প্রতিবাদ নিবন্ধ করার আহ্বান জানান।


কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ভারতে বাসরত মুসলিমদের আহত করেছেন, সেজন্য ভারতের প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত গ্রহণ করা উচিত আমাদের এখন ফ্রান্স থেকে আমদানি-রফতানি বন্ধ করে দেয়া। ভোপালে প্রতিবাদ বিক্ষোভে শামিল হওয়া মুসলিমরা এদিন ‘আল্লাহু আকবর’ ধ্বনি দেন। প্রতিবাদ মঞ্চ থেকে কালো পতাকাও প্রদর্শন করা হয়। পরে ফ্রান্সের প্রেসিডেন্টের ছবিও পোড়ানো হয়।


অন্যদিকে, মহারাষ্ট্রের মুম্বাইতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর ছবি সড়কের মধ্যে লাগিয়ে দেওয়ায় মানুষজন তা পদদলিত করছে। ওই ছবির ওপর দিয়েই যানবাহন চলাচল করেছে।


ম্যাক্রোর বিরুদ্ধে প্রতিবাদ প্রসঙ্গে রাজা একাডেমির মাওলানা আব্বাস রিজভী বলেন, মুম্বাইয়ের মুসলিমরা ফ্রান্সের প্রেসিডেন্টের ছবি পদদলিত করছে। মানুষজন, যানবাহন, কুকুর-বিড়াল সবই ওই পোস্টারের উপর দিয়ে যাচ্ছে। মহানবী (সা)-এর শানে ধৃষ্টতার জন্য এ ধরণের শাস্তি পাওয়া উচিত।


অন্যদিকে, গতকাল বৃহস্পতিবার উত্তর প্রদেশের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে ওই ইস্যুতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সেখানকার শিক্ষার্থী ও ছাত্র নেতারা এ সময়ে ফ্রান্সের প্রেসিডেন্টের বিরুদ্ধে স্লোগান দিয়ে ফ্রান্সের তৈরি পণ্য বয়কট করার আহ্বান জানানোর পাশাপাশি ফ্রান্সের প্রেসিডেন্টের পোস্টারও পুড়িয়ে দেয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com