শিরোনাম
২৪ ঘণ্টার মধ্যেই ফিরলেন অখিলেশ
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ১৬:২৮
২৪ ঘণ্টার মধ্যেই ফিরলেন অখিলেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বহিষ্কারের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সিদ্ধান্ত ফিরিয়ে ছেলে অখিলেশ যাদবকে দলে ফিরিয়ে নিয়েছেন সমাজবাদী পার্টির (এসপি) প্রধান মুলায়ম সিং যাদব। শনিবার নিজ বাসভবনে দীর্ঘ বৈঠকের পরই অখিলেশকে বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহার করেন মুলায়ম। দলে ফিরিয়ে নেয়া হয় রামগোপাল যাদবকেও।

 

স্থানীয় গণমাধ্যমগুলোতে বলা হয়, শনিবার সকালে তার ঘোষিত সম্ভাব্য প্রার্থীদের নিয়ে একটি বৈঠক ডেকেছিলেন অখিলেশ। বৈঠকে মন্ত্রী-বিধায়কদের যোগদানের সংখ্যার গরিষ্ঠতার উপরই নির্ভর করছিল অখিলেশের ভবিষ্যৎ। মুলায়মের জবাবে পাল্টা যে ২৩৫ জনের প্রার্থী তালিকা অখিলেশ ঘোষণা করেছিলেন, বৈঠকে সেই তালিকার ২০৭ জন বিধায়কই উপস্থিত হন।

 

বৈঠক শেষে উপস্থিত বিধায়কের নামের তালিকা নিয়ে আজম খানের সঙ্গে মুলায়মের বাসভবনে যান অখিলেশ। পার্টিতে তার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সঙ্গে মুলায়মের কাছে বেশ কিছু দাবিও রাখেন তিনি। মুলায়মকে বোঝান- দলের স্বার্থরক্ষার্থেই তার এই পদক্ষেপ। অমর সিংকে দল থেকে বের করে দেয়ার অনুরোধও জানান তিনি। বৈঠক শেষে অখিলেশ বেরিয়ে যান।

 

ঠিক তার কিছুক্ষণ পরই নিজের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন মুলায়ম। অখিলেশ এবং রামগোপাল যাদবকে দলে ফিরিয়ে নেন। বাতিল করে দিয়েছেন তার ঘোষিত প্রার্থী তালিকাও। অখিলেশের সঙ্গে আলোচনা করেই পরবর্তী প্রার্থী তালিকা ঘোষণা করবেন বলে জানান।

 

রাজনৈতিক মহলের একাংশের ব্যাখ্যা, বিগত পাঁচ বছরে দক্ষতার সঙ্গে প্রশাসন চালিয়েছেন অখিলেশ যাদব। মুখ্যমন্ত্রী হওয়ার আগে যে ‘গুণ্ডাগিরি’ বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পুরোপুরি বন্ধ না হলেও অনেকটাই কমিয়ে এনেছিলেন। বাবা দুঁদে রাজনীতিবিদ মুলায়মকে অনেকটাই ছাপিয়ে গিয়েছিলেন তিনি। ফলে দিন যত এগিয়েছে তার গোষ্ঠীতেই ভিড় বাড়িয়েছেন দলের অধিকাংশ বিধায়করা। ফলে প্রশ্ন উঠছে তাহলে কি ক্ষমতা হারানোর ভয়েই বহিষ্কারের নির্দেশ প্রত্যাহার করেছেন মুলায়ম। 

 

উল্লেখ্য, আগামী বছরের গোড়ার দিকেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। বুধবারই আসন্ন নির্বাচনের জন্য ৩২৫ জনের একটি প্রার্থীতালিকা ঘোষণা করেন মুলায়ম সিং যাদব। তবে সেই তালিকায় নাম ছিল না অখিলেশ যাদবের অনুগত বহু বিধায়কের।

 

এরপরই অখিলেশ তার অনুগত ২৩৫ জনের একটি প্রার্থী তালিকা তৈরি করেছিলেন। আর বাবাকে অমান্য করে ছেলের প্রার্থী তালিকা নিয়েই বাবা-ছেলের মধ্যে ঠাণ্ডা যুদ্ধ শুরু হয়।  

 

এ প্রেক্ষিতে শুক্রবার নিজের ছেলে এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবকে সমাজবাদী পার্টি (এসপি) থেকে বহিষ্কার করেন বাবা ও দলের প্রধান মুলায়ম সিং যাদব। অখিলেশের সঙ্গে বহিষ্কার করা হয় দলের সাধারণ সম্পাদক রামগোপাল যাদবকেও। দুজনের বিরুদ্ধেই দলবিরোধী কার্যকলাপের অভিযোগ এনে ৬ বছরের জন্য দল থেকে বহিষ্কারের ঘোষণা দেয়া হয়।

 

বিবার্তা/নিশি

 

>> সমাজবাদী পার্টি থেকে মুখ্যমন্ত্রীকেই বহিষ্কার

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com