লাদাখে ভারতের ৩৮ হাজার বর্গ কিমি দখলে রেখেছে চীন
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ২১:৩৬
লাদাখে ভারতের ৩৮ হাজার বর্গ কিমি দখলে রেখেছে চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লাদাখে ভারতীয় ভুখণ্ডের ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা চীন দখলে রেখেছে বলে জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।


বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ভারতের রাজ্য সভায় তিনি এ কথা বলেন।


তিনি জানান, কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে অন্তত ৩৮,০০০ বর্গ কিলোমিটার এলাকা বেআইনিভাবে দখল করে রেখেছে চীন। এর পাশাপাশি তথাকথিত ১৯৬৩ সালের সিনো-পাকিস্তান সীমান্ত চুক্তি অনুযায়ী পাক অধিকৃত কাশ্মীরের ৫১৮০ বর্গ কিলোমিটার এলাকা চীনকে দিয়েছে পাকিস্তান। অরুণাচল প্রদেশের প্রায় ৯০,০০০ বর্গ কিলোমিটার এলাকা নিজেদের বলে দাবি করেছে চীন।


বৃহস্পতিবার রাজ্যসভায় চীন-ভারত উত্তেজনা প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের কোনও শক্তি লাদাখে ভারতীয় সেনার টহলদারি আটকাতে পারবে না। ভারতীয় সেনার টহলদারি আটকানোর জন্য চীনা বাহিনীর চেষ্টাই লাদাখে সংঘাতের কারণ বলে উল্লেখ করেন তিনি। পূর্ব লাদাখে ভারতীয় সেনাবাহিনীর টহলদারির ধরণও বিন্দুমাত্র পরিবর্তিত হবে না।


এর আগে গত মঙ্গলবার ভারতের লোকসভায় বক্তব্য রাখেন রাজনাথ। সেখানে চীনকে পরিষ্কার বার্তা দেন তিনি। তিনি বলেন, সব ধরনের প্রস্তুতি সেরে ফেলেছে ভারতীয় সেনা। যে কোনও দখলদারি মনোভাবের প্রতিবেশীকে কড়া শাস্তি দেওয়ার ক্ষমতা ভারতের আছে।


উল্লেখ্য, মুখে শান্তির কথা বললেও সীমান্তে লোকবল ও অস্ত্রশস্ত্র বাড়াচ্ছে চীন। সামঞ্জস্য বজায় রাখার জন্য একই পথে যাচ্ছে ভারত। কিন্তু এর ফলে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে সীমান্ত।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com