বাবরি মসজিদ ভাঙার রায় ৩০ সেপ্টেম্বর
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:৪২
বাবরি মসজিদ ভাঙার রায় ৩০ সেপ্টেম্বর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রায় তিন দশক পর ঐতিহাসিক বাবরি মসজিদ ভাঙা মামলার রায় ঘোষণা করতে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (সিবিআই) বিশেষ আদালত। ৩০ সেপ্টেম্বর এ রায় ঘোষণা করা হবে।খবর আনন্দবাজার পত্রিকার।


এই মামলায় অভিযুক্ত রয়েছেন প্রাক্তন উপ প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদভানি, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ এবং মুরলি মনোহর জোশি, উমা ভারতি, বিনয় কাটিয়ার, সাক্ষী মহারাজের মতো বিজেপি নেতানেত্রীরা। মোট ৩২ জন অভিযুক্ত রয়েছেন মামলায়। সবাইকেই রায় ঘোষণার দিন আদালতে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।


এর আগে মামলার সব অভিযুক্তের বয়ান রেকর্ড করা হয়েছিল। সেই সঙ্গে বাদী এবং বিবাদী দু’পক্ষের আইনজীবী তাদের যুক্তি লিখিত আকারে আদালতে জমা দেন। বিচার চলাকালে মোট ৩৫৪ জনের সাক্ষ্য গ্রহণ করেছে আদালত। মামলায় মোট অভিযুক্ত ছিলেন ৪৯ জন। তবে বিচারপ্রক্রিয়া চলাকালেই ১৭ জনের মৃত্যু হয়।


১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংস হয়। ওই ঘটনায় দু’টি অভিযোগ দায়ের হয় অযোধ্যায়। একটি বাবরি মসজিদ ধ্বংসের চক্রান্তের অভিযোগ। অপরটি ওই কাণ্ডে প্ররোচনা দেওয়ার। পরে দু’টি মামলা জুড়ে দেওয়া হয়। মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র মামলার বিচার চলছিল লখনউ আদালত। সেই সঙ্গে করসেবকদের প্ররোচনা দেওয়ার মামলাটির শুনানি চলছিল রায়বেরেলি আদালতে। ২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্ট দু’টি মামলা যোগ করে শুনানির জন্য লখনউতে এক বিশেষ আদালত গঠন করে। সেই সঙ্গে প্রতি দিন শুনানি চালানোর জন্যও নির্দেশ দেয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com