শিরোনাম
দিল্লিতে শিক্ষার্থীদের গুলি করে বন্দুকধারী বললো ‘ইয়ে লো আজাদি’
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২০, ২০:১৮
দিল্লিতে শিক্ষার্থীদের গুলি করে বন্দুকধারী বললো ‘ইয়ে লো আজাদি’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের রাজধানী দিল্লিতে অজ্ঞাতপরিচয় এক যুবক নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলনরত ছাত্রছাত্রীদের ওপর প্রকাশ্য দিবালোকে গুলি চালিয়েছে। ওই যুবকের চালানো গুলিতে একজন ছাত্র আহতে হয়েছেন। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুরে জামিয়ার ক্যাম্পাসের ঠিক বাইরে রাস্তার ওপর পুলিশ বাহিনীর সামনেই এই ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি বাংলা। বন্দুকের গুলিতে আহত শিক্ষার্থীর নাম শাদাব বলে জানা গেছে। সে জামিয়া মিলিয়া ইউনিভার্সিটিরই ছাত্র। তাকে নিকটবর্তী হোলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি করা হয়েছে।


ছাত্র ও সংবাদমাধ্যমের তোলা ভিডিওতে দেখা গেছে, ওই যুবক যখন রিভলবার তাক করে বিক্ষোভকারীদের দিকে এগিয়ে যাচ্ছিলো, তখন কয়েক গজ দূরেই দিল্লি পুলিশের বাহিনী দাঁড়িয়ে ছিলো। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গুলি চালানোর ঠিক আগে ওই ব্যক্তি চিৎকার করে ছাত্রদের উদ্দেশে বলে ‘ইয়ে লো আজাদী’ (এই নাও তোমাদের স্বাধীনতা)।


ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে জামিয়ার শিক্ষার্থীরা এসময় মোহনদাস করমচাঁদ গান্ধীর প্রয়াণ দিবসে তার সমাধিস্থল রাজঘাট অভিমুখে মিছিল করে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। দিল্লি পুলিশ ওই মিছিলের অনুমতি দিবে কি দিবে কি না, তা নিয়ে শেষ মুহূর্তেও ক্যাম্পাসে প্রবল উত্তেজনা ছিল।


এরই মধ্যে ওই অজ্ঞাতপরিচয় ওই যুবক সেখানে বন্দুক হাতে চলে আসে এবং অত্যন্ত নাটকীয়তার মধ্যে ছাত্র-ছাত্রীদের দিকে তাক করে গুলি চালায়। এরপর পুলিশের কর্মীরা ছুটে গিয়ে তাকে জোর করে মাটিতে ফেলে আটক করেন। তার হাত থেকে বন্দুক কেড়ে নেয়া হয়। তবে তার পরিচয় সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি।


উত্তরপ্রদেশ পুলিশের সাবেক প্রধান বিক্রম সিং ওই ঘটনার ভিডিও দেখে মন্তব্য করেছেন, কীভাবে পুলিশ ২০ সেকেন্ডেরও বেশি সময় ধরে নীরব দর্শক হয়ে থাকল, তা আমার মাথাতেই ঢুকছে না!


উল্লেখ্য, ভারতে গত প্রায় দেড় মাস ধরে নাগরিকত্ব আইন ও প্রস্তাবিত এনআরসি-র বিরুদ্ধে তুমুল বিক্ষোভ ও প্রতিবাদ চলছে। দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া সেই বিক্ষোভের অন্যতম প্রধান কেন্দ্র হয়ে উঠেছে। গত ১৫ ডিসেম্বর বিকেলে দিল্লি পুলিশ জামিয়ার ক্যাম্পাসে ঢুকে ছাত্রছাত্রীদেরও মারধর করে বলে অভিযোগ উঠেছিল।


বিবার্তা/এসএ/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com