যা খাবেন, যা খাবেন না
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ১০:৪৫
যা খাবেন, যা খাবেন না
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রাত্যহিক জীবনে কতো কিছুই না খাওয়া হয়। কিন্তু সবকিছু কি আর স্বাস্থ্যবিধি মেনে খাওয়া যায়? তাই জেনে নিন কোন খাবার আপনার জন্য ক্ষতিকর আর কোনটি উপকারী।


● পিৎজা এই সময়ের তরুণ-তরুণীদের সবচেয়ে প্রিয় খাবার। পিৎজায় থাকে ‘গ্লাইসেমিক ইনডেক্স’, যা রক্তে মিশে চিনির পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে বাড়তে থাকে শরীরের ওজন। তাই খাবার হিসেব করে পিৎজা খাওয়া উচিত নয়।


● শ্যুগার বা চিনি মানুষের ব্রেনকে উদ্দীপিত করে। তাই বলে বেশি বেশি চিনি খাওয়া কখনই ঠিক নয়। কারণ চিনি, মিষ্টি, বিভিন্ন ধরনের ক্যান্ডি খেলে ব্রেন উত্তেজিত থাকে। ফলে রাত কাটবে নির্ঘুম।


● লাল মাংস প্রোটিন আর আয়রনের আধার। তাই রাতের খাবারে মাংস খাওয়া ঠিক নয়। রাতে মাংস খেলে তা সহজে হজম হয় না। আবার ঘুমে দুঃস্বপ্নও দেখতে পারেন। তাই ডিনারে মাংস পরিহার করুন। এছাড়া যুবক বয়সে লাল মাংস শরীরের জন্য ভালো হলেও ৩০ বছরের পর থেকে মাংস খাওয়া কমানো উচিত।


● অনেকেরই প্রিয় খাবার পাস্তা। পাস্তা আসলে কার্বোহাইড্রেট-জাতীয় খাবার। এক প্লেট ভাতে যে পরিমাণ ক্যালোরি থাকে এক প্লেট পাস্তায় তাঁর চেয়েও বেশি ক্যালোরি থাকে। এর ওপর যখন পাস্তার সাথে অলিভওয়েল বা চিজ মেশানো হয় তখন এর ক্যালোরিগুণ দ্বিগুণ বেড়ে যায়। তাই পাস্তা খেতে সতর্ক থাকা উচিত। একান্তই যদি পাস্তা খেতে হয় তাহলে আগে এক বাটি সালাদ খেয়ে নিন।


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com