এখন থেকে বাঁধনের অ্যাপেই মিলবে রক্তদাতার সন্ধান
প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩, ২০:২৪
এখন থেকে বাঁধনের অ্যাপেই মিলবে রক্তদাতার সন্ধান
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন 'বাঁধন' ডিজিটাল প্ল্যাটফর্মে দ্রুত সময়ের মধ্যে রক্তদাতার সন্ধান দিতে মোবাইল অ্যাপ চালু করেছে।


৯ নভেম্বর, বৃহস্পতিবার আর সি মজুমদার আর্টস মিলনায়তনে সংগঠনটির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অ্যাপ উদ্বোধন করেন।


বাঁধন ও বাঁধন ফাউন্ডেশন যৌথভাবে 'বাঁধন অ্যাপ' নামের এই অ্যাপ তৈরি করেছে।


বাঁধন ফাউন্ডেশনের সভাপতি রকীব আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা এবং বাঁধন কেন্দ্রীয় পরিষদের সভাপতি ফাহিম হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বাঁধন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আল আমীন আলী অনুষ্ঠান সঞ্চালন করেন।


উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যারা নিজের জীবনের কথা না ভেবে আর্তমানবতার সেবায় এবং অন্যের উপকারে কাজ করে তারা মহৎ ও অনেক বড় মাপের মানুষ। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির মাধ্যমে বাঁধনের সদস্যরা দীর্ঘদিন ধরে অত্যন্ত সুনামের সাথে আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। এই সংগঠনটি যে কোন প্রতিকূলতা মোকাবেলা করে তরুণ প্রজন্ম ও যুব সমাজকে আর্তমানবতার সেবায় ও অন্যের কল্যাণে কাজ করার শিক্ষা দেয়। 'বাঁধন অ্যাপ'-এর মাধ্যমে রক্তদাতা ও গ্রহীতার মধ্যে আজ থেকে সংযোগ সৃষ্টির নতুন মাত্রা যুক্ত হলো। বাঁধনের মহৎ কর্মপ্রয়াস আরও প্রসারিত হবে এবং মানবসেবায় বাঁধন কর্মীরা আরও অবদান রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যাক্ত করেন।


অ্যাপ উদ্বোধনের পর সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কেক কাটা এবং উপাচার্যের নেতৃত্বে লেকচার থিয়েটার ভবন থেকে ক্যাম্পাসে এক র‍্যালি বের করা হয়।


উল্লেখ্য, ‘বাঁধন অ্যাপ’ ইনস্টল করে রেজিস্ট্রেশনের মাধ্যমে রক্তগ্রহীতা ও রক্তদাতা এই সেবার সাথে সম্পৃক্ত হতে পারবেন। ডিজিটাল চাহিদাপত্রে রোগীর অবস্থানকৃত হাসপাতালের নাম ও বিস্তারিত তথ্য ইনপুট দিলে দেশের যে কোন জায়গা থেকে প্রয়োজনীয় রক্তদাতার সন্ধান দেবে এই অ্যাপ। ফলে দ্রুত সময়ের মধ্যে মিলবে রক্ত। প্রাথমিক পর্যায়ে সারাদেশ থেকে প্রায় ৬০হাজার রক্তদাতার তথ্য দেয়া হয়েছে এই অ্যাপে, যা পরবর্তীতে আরও বৃদ্ধি করা হবে। যে কোন ডোনার নিজের সুবিধামতো রক্তদাতার তালিকা থেকে নিজের নাম সংযুক্ত বা অবমুক্ত করতে পারবেন। অ্যাপটির টেকনিক্যাল পার্টনার হলো 'স্টাইলজ্ওয়ার্ল্ড' নামের একটি প্রতিষ্ঠান।


উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হওয়া 'বাঁধন' ১৯৯৭ সাল থেকে দেশের ৫৪টি জেলার ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে আর্তমানবতার সেবায় কাজ করে চলছে।


বিবার্তা/ছাব্বির/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com