‘হাসপাতালে আসার আগেই ৩২ শতাংশ রোগী মৃত্যুবরণ করে’
প্রকাশ : ১০ জুন ২০২৩, ১৭:০১
‘হাসপাতালে আসার আগেই ৩২ শতাংশ রোগী মৃত্যুবরণ করে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে ম্যাসিভ হার্ট অ্যাটাকে ৩২ শতাংশ রোগী হাসপাতালে আসার আগেই মৃত্যুবরণ করে থাকে। সুচিকিৎসার পাশাপাশি সার্বিক জনসচেতনতা তৈরি ছাড়া হার্ট অ্যাটাক কমিয়ে আনা সম্ভব নয় বলে জানিয়েছেন হৃদরোগ বিশেষজ্ঞরা।


১০ জুন, শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সোসাইটি ফর কার্ডিওভাসকুলার এনজিওগ্রাফি অ্যান্ড ইন্টারভেনশনস (এসসিএআই) আয়োজিত এসসিএআই কোর্স অন কমপ্লেক্স পিসিআই শীর্ষক সায়েন্টিফিক সম্মেলনে দেশ ও বিদেশের বিশেষজ্ঞ হৃদরোগ চিকিৎসকেরা এই কথা বলেন।


৮-৯ জুনের দুই দিনব্যাপী এই সম্মেলনে কার্ডিওভাসকুলার বিষয়ে বিভিন্ন সায়েন্টিফিক সেশনে দেশ ও বিদেশের বিশেষজ্ঞ, খ্যাতনামা ও তরুণ চিকিৎসকেরা অংশগ্রহণ করেন।


আলোচকরা বলেন, দেশে হৃদরোগের প্রকোপ বেড়েই চলেছে। এর মধ্যে ম্যাসিভ হার্ট অ্যাটাক মারাত্মক ইস্যু হিসেবে দেখা দিয়েছে। ম্যাসিভ হার্ট অ্যাটাকে ৩২ শতাংশ রোগী হাসপাতালে আসার আগেই মৃত্যুবরণ করে থাকে। সেই পরিপ্রেক্ষিতে প্রকট (একুটইট) হার্ট অ্যাটাকের রোগী যত দ্রুত হাসপাতালে এনে আধুনিক চিকিৎসা (প্রাইমারি পারকিউটেনিয়াস করোনারি ইন্টারভেনশন) গ্রহণ করবে ততো মৃত্যু ঝুঁকি কমে আসবে।


তবে সুচিকিৎসার পাশাপাশি সার্বিক জনসচেতনতা তৈরি ছাড়া হার্ট অ্যাটাক কমিয়ে আনা সম্ভব নয় উল্লেখ করে গণমাধ্যম, জনপ্রতিনিধি ও নীতি-প্রণেতাসহ সমাজের বিভিন্ন অংশীজনের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ দিয়েছেন তারা। একই সাথে শহর থেকে গ্রামে সর্বত্র আধুনিক চিকিৎসার সুবিধাদি বিস্তৃত করার প্রয়োজন বলে জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা।


সায়েন্টিফিক সেমিনারে দেশ ও বিদেশের ৫ শতাধিক বিশেষজ্ঞ ও তরুণ ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট চিকিৎসক অংশগ্রহণ করেন। এতে তারা হার্টের অত্যাধুনিক চিকিৎসার অগ্রগতি বিষয়ে বিভিন্ন দেশের তুলনামূলক চিত্র সম্পর্কে মতবিনিময় করার সুযোগ পান।


আয়োজনের প্রথম দিনে ইভেন্টের উদ্বোধন করেন সোসাইটি ফর কার্ডিওভাসকুলার এনজিওগ্রাফি অ্যান্ড ইন্টারভেনশনস (এসসিএআই) কোর্স ডিরেক্টর, হৃদরোগ রোগ বিশেষজ্ঞ অধ্যাপক এম জি আজম।


আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, এই সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল হার্ট অ্যাটাকের আধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জানা। বিশ্বের সাথে আমাদের তুলনামূলক চিত্র নিরুপণ করা। একইসঙ্গে সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা।


সেমিনারে ওয়েস্ট ভার্জিনিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ডাক্তার লুইস এ গুজমান একুইট হার্ট অ্যাটাক বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ম্যাসিভ হার্ট অ্যাটাক-বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন এসসিএআইয়ের আন্তর্জাতিক কর্মসূচি প্রধান রমেশ দুগাবাতি।


এছাড়াও বিভিন্ন অধিবেশনে হৃদরোগের বিভিন্ন জটিলতা, ঝুঁকি ও প্রতিকার নিয়ে বিশেষজ্ঞ মতামত প্রদান করেন ডা. চৌধুরী হাফিজুল আহসান, হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মীর জামাল উদ্দিন, বিএসএমএমইউয়ের কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম ফজলুর রহমান, অধ্যাপক আফজালুর রহমান, অধ্যাপক এ কে এম মাকসুমুল হক, অধ্যাপক বরেন চক্রবর্তী, অধ্যাপক ফজিলাতুনন্নেছা মালিক, ডা. মাহবুবুর রহমান ও ডা. নাসের খান প্রমুখ।


সম্মেলনে দেশের বাইরে থেকে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে অংশ নেন ডা. ওমর গক্তেকিন, ডা. সন্দীপ বাসাভারাজজাহ্, ডা. ইমাদ লিবাই, ডা. শাও লিয়াং চেন, ডা. কীর্তি পুনামিয়া ও ডা. সারিথা রাও প্রমুখ।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com