তীব্র গরমে ডায়রিয়া রোগী বাড়ছে দ্বিগুণ
প্রকাশ : ০৮ জুন ২০২৩, ০৯:৩৬
তীব্র গরমে ডায়রিয়া রোগী বাড়ছে  দ্বিগুণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তীব্র গরমে প্রতিদিনই রাজধানীর হাসপাতালগুলোতে বাড়ছে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা।


রাজধানীর মহাখালীস্থ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি) সূত্রে জানা গেছে, বর্তমানে দিনে গড়ে ৫৫০ থেকে ৬০০ ডায়রিয়া আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে। অন্য সময়ে রোগীর এই সংখ্যা ৩০০ থেকে ৩৫০ জনের মধ্যে থাকে।


মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সমীরণ কুমার বলেন, যাদের কাজের প্রয়োজনে নিয়মিত বাইরে যেতে হচ্ছে, বিশেষ করে কৃষক, শ্রমিক, রিকশাচালক, লেবার যারা আছেন, তারাই এ গরমে বিভিন্ন রোগে বেশি করে আক্রান্ত হচ্ছেন। এ জন্য যারাই বাইরে কাজ করবেন, তাদের দুই ঘণ্টা পরপর ছায়ায় বসে ১৫ থেকে ২০ মিনিট বিশ্রাম নিতে হবে। না হলে তাদের হিটস্ট্রোক হতে পারে।


রাজধানীর মহাখালীস্থ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)-এর সিনিয়র সায়েন্টিস্ট ডা. মো. ইকবাল হোসেন বলেন, গরমে ঘামার কারণে শরীর থেকে প্রচুর পানি বেরিয়ে যায়, সে জন্য শরীরে পানির চাহিদা বাড়তে থাকে। ঘন ঘন তৃষ্ণা পায়। পানি পেলেই খেতে চায়। পানি দূষিত না বিশুদ্ধ সেটা ভাবার সুযোগ পায় না। সঙ্গত কারণেই এসব পানি পান করায় ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই গরমে সুপেয় পানি পান করা জরুরি।


তিনি বলেন, অতিরিক্ত গরমে খাবার বেশিক্ষণ ভালো থাকে না। এ সময় খাবারে জীবাণুর পরিমাণ বেড়ে যায়। ফলে সামান্য নষ্ট বা গন্ধযুক্ত খাবার গ্রহণেও মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পড়ে।


স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, যারা নিয়মিত প্রয়োজনে ঘরের বাইরে যান, তাদের শরীর থেকে লবণ বের হয়ে যায়। এ জন্য প্রচুর বিশুদ্ধ পানি, লবণ মিশ্রিত পানি, ওরস্যালাইন, ডাব খেতে হবে। বাইরে এসব পানি খেতে গেলে সতর্কতা অবলম্বন করতে হবে। রাস্তাঘাটের অস্বাস্থ্যকর শরবত বা পানি খাওয়া যাবে না। নিজেকে সুস্থ রাখতে সবাইকেই সচেতনভাবে জীবন চালাতে হবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com