বিএসএমএমইউয়ে হবে ‘নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার’
প্রকাশ : ০৪ মার্চ ২০২৩, ২১:১৪
বিএসএমএমইউয়ে হবে ‘নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিউরোসার্জিক্যাল চিকিৎসাসেবা প্রদানের জন্য প্রয়োজনীয় আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি নিয়ে চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, বিএসএমএমইউয়ে তরুণ নিউরো সার্জনদের দক্ষ করে গড়ে তোলার জন্য ‘নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার’ চালু করা হবে।


শনিবার ৪ মার্চ, দুপুরে রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে এশিয়ান কংগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জন ও বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সের যৌথ উদ্যোগে দেশে প্রথম আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলন ও কর্মশালায় তিনি এসব কথা বলেন।


শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবা প্রান্তিক পর্যায়ে পৌঁছানোর জন্য সব ধরনের ব্যবস্থা হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুযায়ী আমাদের চিকিৎসা ব্যবস্থা এগিয়ে চলছে।


তিনি বলেন, আমরা ইতোমধ্যে সফলভাবে লিভার ট্রান্সপ্লান্ট, ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সক্ষম হয়েছি। আমরা তরুণ চিকিৎসকদের এসব বিষয়ে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণের ওপর জোর দিচ্ছি। এমন আন্তর্জাতিক সম্মেলন তরুণ চিকিৎসকদের দক্ষ করে গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে।


অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, প্রথমবারের মতো অনুষ্ঠিত এই কনফারেন্সের মূল উদ্দেশ্য হচ্ছে তরুণ নিউরোসার্জনদের নিউরোসার্জিক্যাল আধুনিক চিকিৎসায় দক্ষ করে গড়ে তোলা। এবার ক্যাডাভেরিক ওয়ার্কশপ, পাশাপাশি লাইভ সার্জারি করে কীভাবে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করতে হয় তা শেখানো হয়েছে।


তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প উন্নত সমৃদ্ধ বাংলাদেশে নিউরোসার্জিক্যাল চিকিৎসাসেবা বিশ্বমানের হয় সে লক্ষ্যে আমরা কাজ করছি। পর্যায়ক্রমে বাংলাদেশে এখন অনেক নিউরো সার্জন তৈরি হচ্ছে। আমাদের লক্ষ্য দক্ষ নিউরো সার্জন গড়ে তুলে জেলা হাসপাতালগুলো এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য নিউরোসার্জিক্যাল স্বাস্থ্যসেবা উন্নত করতে চাই।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাপানের ফুজিতা হেলথ ইউনিভার্সিটির নিউরোসার্জারি বিভাগের প্রধান ও এশিয়ান কংগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জনের সভাপতি প্রফেসর ইউ কাতো, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল।


অনুষ্ঠানে বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জন্সের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. শফিকুল ইসলাম, ঢাকা মেডিকেল কলেজের নিউরো সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক নিউরো স্পাইন সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. রফিকুল ইসলামসহ জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, তাইওয়ান, ভারত, ইন্দোনেশিয়া, তার্কি, উজবেকিস্তানসহ বাংলাদেশের প্রায় ২০০ জন নিউরো সার্জন উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ /জবা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com