দেশে করোনায় আরো ৩২ জনের মৃত্যু
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪৪
দেশে করোনায় আরো ৩২ জনের মৃত্যু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ২৫১ জনে দাঁড়িয়েছে। এছাড়া, নতুন করে ১ হাজার ৪৩৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে তিন লাখ ৬৩ হাজার ৪৭৯ জনে।


স্বাস্থ্য অধিদফতর থেকে বুধবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ১০৮টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ১৫৫টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৩ হাজার ৪০৪টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৯ লাখ ৪৭ হাজার ৬৫৫টি।


২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০.৭১ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৮.৬৬ শতাংশ।


নতুন যে ৩২ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৪ এবং নারী আটজন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ৬৩ জন বা ৭৭.৩৮ শতাংশ এবং নারী এক হাজার ১৮৮ জন বা ২২.৬২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৪ শতাংশ।


এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরো এক হাজার ৭৮৯ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৭৫ হাজার ৪৮৭ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৫.৭৯ শতাংশ।


গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।


বিশ্ব পরিস্থিতি:


জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী তিন কোটি ৩৫ লাখ ৬০ হাজার ৮৭৭ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।


জেএইচইউর তথ্য অনুসারে, এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১০ লাখ ৬ হাজার ৫৬৪ জনে।


সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৭১ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ৫ হাজার ৯৭৪ জনে।


সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে করোনা রোগীর সংখ্যা ৬১ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন ৯৬ হাজার ৩১৮ জন।


ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ ৭৭ হাজার ৯৯১ জন এবং মারা গেছেন এক লাখ ৪২ হাজারের বেশি মানুষ।


বিবার্তা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com