করোনা চিকিৎসায় বাংলাদেশে ‘আইভারমেকটিন’ শতভাগ সফল
প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ২২:২৪
করোনা চিকিৎসায় বাংলাদেশে ‘আইভারমেকটিন’ শতভাগ সফল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের কিচিৎসায় বাংলাদেশের ১৪ টি হাসপাতালে অস্ট্রেলীয় ওষুধ ‘আইভারমেকটিন’ এর পরীক্ষা চালানো হয়েছে।এতে একশতে একশ করোনা রোগী সুস্থ হয়েছেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার সেন্টার ফর ডাইজেস্টিভ ডিজিজের মেডিক্যাল ডিরেক্টর প্রফেসর থমাস বোরোডি।


তিনি বলেন, বাংলাদেশে ১৪ হাসপাতালে এর পরীক্ষা চলছিল। আমি দেখেছি একশতে একশ সুস্থ হতে। চীন এটির উৎপাদনের চেষ্টা করছে। তারাও ৬০ জনের মধ্যে ৬০ জনের সুস্থতা দেখেছে। তাই আমি আইভারমেকটিন, ডক্সিসাইক্লিন ও জিংক দিয়ে করোনার চিকিৎসার পক্ষে। কারণ এটির খুব কমই ক্ষতিকর দিক রয়েছে এবং করোনাভাইরাসের আসল হত্যাকারী এটিই।


সারা বিশ্বে পরজীবী সংক্রমণের চিকিৎসায় আইভারমেকটিন ব্যবহার করা হয়। বর্তমানে করোনা রোগীদের চিকিৎসায় এই ‘বিস্ময়কর’ ওষুধটি ব্যবহার করা হচ্ছে। গবেষণার সঙ্গে জড়িত রোগীদের শরীরে করোনাভাইরাস মুক্ত করে দুর্দান্ত ফলাফল দেখাচ্ছে এই ওষুধটি। স্কাই নিউজের বরাত দিয়ে নিউজ ম্যাক্স এই তথ্য জানিয়েছে।


থমাস বোরোডি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে এটির উন্নয়নের জন্য আমি কাজ করছি। সেখানে গবেষণার সব রোগীর ক্ষেত্রে আশ্চর্যজনকভাবে সফল এই ওষুধটি। আমরা শতভাগ সফলতার কথা বলছি। আসলে আমরা এখনো শতভাগ সফলতার নিচে কোনো ফলাফল দেখিনি। মনে হচ্ছে, করোনাকে মারাটা খুব সহজ।


তিনি আরো বলেন, এটি শুধু ব্যবস্থাপত্রের ওষুধ হিসেবে পাওয়া যায়। তবে শুধু এই ওষুধটিই ব্যবহার করলে হবে না। এর সঙ্গে আরো দুটি ওষুধ যোগ করতে হবে। সেগুলো হলো ডক্সিসাইক্লিন ও জিংক।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com