মরদেহ থেকে করোনাভাইরাস ছড়ায় না: স্বাস্থ্য অধিদফতর
প্রকাশ : ০৩ জুন ২০২০, ১৮:০০
মরদেহ থেকে করোনাভাইরাস ছড়ায় না: স্বাস্থ্য অধিদফতর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা ভাইরাস আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার দেহ থেকে ভাইরাস ছড়ায় না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বুধবার (৩ জুন) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।


তিনি জানান, করোনায় মৃত ব্যক্তির দেহ সতর্কতা অবলম্বন করে দাফন করা যায়। নিয়ম অনুযায়ী মৃত ব্যক্তির সব আনুষ্ঠানিকতা শেষে বডিব্যাগ, তা না পাওয়া গেলে পলিথিনে মুড়িয়ে স্থানান্তরের জন্য মনোনীত কবরস্থান বা পারিবারিকভাবে নির্ধারিত স্থানে মৃতদেহ দাফন করা যায়। শুধুমাত্র কোভিড-১৯ হিসাবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই। পারিবারিক কবরস্থানেই এই মৃতদেহ দাফন করা যাবে এবং অন্য ধর্মের জন্য সৎকার করা যাবে।


নাসিমা সুলতানা বলেন, বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা বলছে, এটা প্রমাণিত হয়নি যে মৃত ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তিতে কোভিড-১৯ ছড়িয়েছে। মৃতদেহ সৎকার করতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়। তিন ঘণ্টা পর মৃতদেহে এই ভাইরাসের আর কোনো কার্যকারিতা থাকে না। সেজন্য মৃতদেহ থেকে কোভিড-১৯ ছড়ানোর কোনো সম্ভাবনা নেই। তবে মৃতদেহ দাফন করার সময় অবশ্যই আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে।


এদিকে করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা দাঁড়ালো ৭৪৬ জনে। একই সময়ে নতুন করে আরও ২ হাজার ৬৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ১৪৪ জনে দাঁড়িয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com