আনারসের অনেক গুণ, শীতে সারবে কাশি
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২০, ২১:২২
আনারসের অনেক  গুণ, শীতে  সারবে  কাশি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতের খামখেয়ালি আবহাওয়ায় শরীর সুস্থ রাখা দুষ্কর। তাই তো সর্দি, কাশি, গায়ে ব্যথার মতো ছোট ছোট সমস্যা যেন লেগেই রয়েছে। অনেকেই আবার কাশির জেরে রাত্রিবেলা ঠিকমতো ঘুমোতে পারছেন না। রোগ সারাতে চাইলে চিকিৎসকের কাছে গিয়ে প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ খেতে হবে। কিন্তু তার আগে ঘরোয়া টোটকাতেই যদি সেরে যায় রাত্রিবেলার কাশি, তবে কেমন হয়? আপনার জন্য রইল টিপস।


শীতের খামখেয়ালিপনার কাশিকে সারাতে কাজ করে আনারস। এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট। তার ফলে এই ফলের রস যেমন কাশি সারাতে পারে তেমনই হজম শক্তি বৃদ্ধিতেও সহায়ক। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় আনারস। অ্যালার্জি প্রতিরোধেও আনারস ভাল কাজ করে। কিন্তু যেভাবে ইচ্ছা হলো আনারস খেলেই উপকার মিলবে তা নয়। তাই জেনে নিন কীভাবে আনারস খেলে উপকার পেতে পারেন।


আগে সাবধানে আনারসের খোসা ছাড়ান। এবার ধীরে ধীরে ছোট ছোট মাপে কেটে নিন। ফ্রুট জুসারের সাহায্যে রস তৈরি করুন। এবার একটি কাপের অর্ধেক পর্যন্ত আনারসের রস নিন। তাতে এক চামচ মধু মেশান। ওই মিশ্রণ খেয়ে নিন। মধু এবং আনারস আপনাকে কাশি থেকে মুক্তি দেবেই।


আনারসের রসের সঙ্গে মধুর পাশাপাশি লবণ এবং সামান্য গোলমরিচের মিশ্রণ তৈরি করে রাখুন। এবার ওই মিশ্রণটি দিনে তিনবার খান। ২-৩ দিনের মধ্যে উপকার যে মিলবে।


আনারসের রসের পাশাপাশি দিনে দুবার করে খেতে পারেন আদা দেয়া চা। ওষুধ না খেয়েলেও দেখবেন উপকার মিলবে।


তবে আনারস খাওয়ার পর যদি দেখেন কোনো শারীরিক সমস্যা হচ্ছে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। নইলে রোগ সারাতে গিয়ে আরো বিপদে পড়তে পারেন।


বিবার্তা/শহিদুল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com