যৌন সম্পর্কেও ছড়ায় ডেঙ্গু!
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৯, ১৮:১৩
যৌন সম্পর্কেও ছড়ায় ডেঙ্গু!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুধু এডিস মশা নয়, যৌন সম্পর্কের মাধ্যমেও ডেঙ্গু সংক্রমিত হতে পারে বলে প্রমাণ পেয়েছেন স্পেনের বিজ্ঞানীরা। শুক্রবার ( ৮ নভেম্বর) স্পেনের স্বাস্থ্য অধিদফতরের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্যা টেলিগ্রাফ।


স্পেনের মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুসুনা জিমেনেজের বরাত দিয়ে দ্যা ট্যালিগ্রাফ জানায়, মাদ্রিদে ৪১ বছর বয়সী এক ব্যক্তি তার পুরুষ সঙ্গীর সঙ্গে যৌন মিলনের কারণে ডেঙ্গুতে আক্রান্ত হন। ওই ব্যক্তির পুরুষ সঙ্গী কিউবায় সফরকালে ডেঙ্গুর ভাইরাস শরীরে বহন করেছিলেন। তাদের শুক্রানু পরীক্ষা-নিরীক্ষা করার পর বিষয়টি ধরা পড়ে। সম্প্রতি কিউবায় যে ধরনের ডেঙ্গু ভাইরাস ছড়িয়েছিল তার সঙ্গে মাদ্রিদের ওই ব্যক্তির শরীরে ধরা পড়া ভাইরাসের মিল রয়েছে।


বিজ্ঞানীরা জানান, এতদিন ধরে বিশ্বাস করা হতো ডেঙ্গু শুধু মশার মাধ্যমে ছড়ায়। যৌন সম্পর্কের মাধ্যমে মানুষের ছড়ানোর ডেঙ্গুর বিষয়টি শনাক্ত করার ঘটনা সারা বিশ্বে প্রথম।


এদিকে ধারণা করা হচ্ছিল অক্টোবরেই কমে যাবে বাংলাদেশে ডেঙ্গুর প্রকোপ। কিন্তু এখনো প্রতিদিন গড়ে দেড় শতাধিক রোগী ভর্তি হচ্ছেন দেশের বিভিন্ন হাসপাতালে।


নভেম্বরে অনেকটাই কমে আসে ডেঙ্গুর প্রকোপ। গত ১৯ বছরের পরিসংখ্যান বলে সে কথাই। গেল তিন বছরে নভেম্বরে রোগীর সংখ্যা কেবল একবারই হাজার ছাড়িয়েছে। অথচ চলতি বছর প্রথম ছয়দিনেই এ সংখ্যা প্রায় হাজার। বিভিন্ন হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্য বলছে, মৃতের সংখ্যা তিনজন। এডিস দমনে অভিযানে শিথিলতা আসাই কারণ বলে মনে করছেন চিকিৎসকরা।


এ বছর কেবল সরকারি হিসাবেই ডেঙ্গু রোগীর সংখ্যা প্রায় এক লাখ। প্রাথমিক ধাক্কা সামলে উঠলেও এখনো প্রতি ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা দেড়শোর বেশি। সেক্ষেত্রে গাফিলতি দেখছে না কর্তৃপক্ষ। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক বেনজির আহমদ বলেন, এডিস মসা নিয়ন্ত্রণের লক্ষ্যভিত্তিক যে কার্যক্রম তা যদি সঠিকভাবে পালন করা হয় তাহলে ডেঙ্গু হবে না। এ পর্যন্ত ১৭৯টি ডেথ রিভিউ শেষে ১১২টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com