নতুন সরকার অর্থনৈতিক অগ্রযাত্রায় প্রভাব ফেলবে না: অর্থমন্ত্রী
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫৮
নতুন সরকার অর্থনৈতিক অগ্রযাত্রায় প্রভাব ফেলবে না: অর্থমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সরকার পরিবর্তন হয়ে দেশে নতুন সরকার এলেও চলমান অর্থনৈতিক অগ্রযাত্রায় কোনো প্রভাব পড়বে বলে আমি মনে করি না।


তিনি বলেন, একইসঙ্গে আঞ্চলিক ব্যবসার ক্ষেত্রেও কোনো প্রতিবন্ধকতা তৈরি করবে না নির্বাচন।


রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রবিবার আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে চ্যালেঞ্জ ও উত্তরণ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজির ওপর একদিনের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজক দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএমএবি)।


অর্থমন্ত্রী বলেন, আগামী তিন মাসের মধ্যেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে বিজয়ের মাধ্যমে নতুন সরকার এলেও চলমান অর্থনৈতিক অগ্রযাত্রায় এর কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।


তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে দেশের চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থবির হবে না। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাবাহিকতা অব্যাহত থাকবে।


টেকসই উন্নয়নের গুরুত্ব দিয়ে তিনি বলেন, আমাদের প্রতিবেশী ভারত, নেপাল, ভুটানসহ অনেকেরই এসডিজি বাস্তবায়নের সক্ষমতা রয়েছে। অর্থনৈতিক উন্নয়নে ভারত আমাদের বড় সহযোগী, এরপর আছে চীন। দেশের সদ্য সমাপ্ত অর্থবছরের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বসতে চায় সরকার। এক্ষেত্রে হিসাব নিরীক্ষকসহ অর্থনীতি সংশ্লিষ্ট সব সংগঠনকে বিষয়টি জানানো হবে।


অর্থমন্ত্রী বলেন, দক্ষীণ এশীয় বাণিজ্যে ভারত ও চীন এগিয়ে আছে। নানা কারণে বাংলাদেশ ট্রেড ভলিয়ুমে পিছিয়ে আছে। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাবাহিকতা থাকলে আমরা সে ট্রেড ভলিয়ুমে এগিয়ে যাব।


সেমিনারে উপস্থিত ছিলেন ঢাকায় জাতিসংঘের আবাসন বিষয়ক পরিচালক মিয়া শিপো, সাসটেইনেবল গ্লোবাল রিপোর্টিংয়ের প্রধান পেট্রো বারতাজি, আইসিএমএবির সভাপতি মো. সেলিম ও সাধারণ সম্পাদক আবদুর রহমান প্রমুখ।


এসডিজিগুলো হচ্ছে দারিদ্র্য, ক্ষুধা, সুস্বাস্থ্য, গুণগত শিক্ষা, বৈশ্বিক উষ্ণতা, লিঙ্গ সমতা, বিশুদ্ধ পানি, স্যানিটেশন, সাশ্রয়ী ও পরিচ্ছন্ন শক্তি, নগরায়ন, পরিবেশ ও সামাজিক ন্যায় বিচারসহ সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়কে অন্তর্ভুক্ত করে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত হতে চায়। তাই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দেশটি তার পলিসি প্রণয়নে পরিবর্তন এনেছে। এ প্রেক্ষাপটে পেশাগত হিসাববিদরা এসডিজিরর লক্ষ্যগুলো বাস্তবায়নে সরাসরি মুখ্য ভূমিকা পালন করছে।


সম্মেলনে বিভিন্ন খাতের (সরকারি, বেসরকারি, বহুজাতিক, শিক্ষা, এনজিও, দাতা সংস্থা, বৈদেশিক দূতাবাসসমূহের প্রায় ৪০০ উচ্চপদস্থ কর্মকর্তা অংশগ্রহণ করেছেন।


সম্মেলনে ছয়টি কারিগরি অধিবেশনে দেশি ও বিদেশি প্রায় ৪০ জন বিশেষজ্ঞ ১৮টি প্রবন্ধ উপস্থাপন করবেন। পরবর্তীতে এসব বিষয়ে ওপর আলোচনা হবে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com