‘অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কোনো প্রয়োজন নেই’
প্রকাশ : ৩১ মে ২০১৮, ১৪:০১
‘অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কোনো প্রয়োজন নেই’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের গার্মেন্ট সেক্টরে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার ক্রেতা জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কোনো প্রয়োজন নেই। আগামী ৩১ ডিসেম্বরের পর এদেশে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কার্যক্রম থাকবে না।


তিনি বলেন, বাংলাদেশ এখন আত্মমর্যাদা সম্পন্ন জাতি। আমরা এখন উন্নয়নশীল দেশ। আগামী ২০২৭ পর্যন্ত আমরা এলডিসি সুবিধা পাবো।


গার্মেন্টস শ্রমিকদের বিষয়ে গার্মেন্টস মালিকদের (বিজিএমইএ) সঙ্গে বৃহস্পতিবার আয়োজিত বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এ সময় তিনি ব্যবসায়ীদের সময় মতো বেতন ও বোনাস দেয়ার আহবান জানান।


বাণিজ্যমন্ত্রী বলেন, ইতিমধ্যেই অ্যাকর্ড-অ্যালায়েন্সের মেয়াদ শেষ হয়েছে, চলতি বছরের ৩১ মে পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়। আগামী ৩১ জানুয়ারির মধ্যে তারা কার্যক্রম গুটিয়ে নিয়ে চলে যাবে। উন্নত কোনো দেশেই এদের ঢুকতে দেয়া হয় না। বাংলাদেশ একটা মর্যাদাকর দেশে, এদেশে তাদের আর ঠাঁই নেই।


তিনি বলেন, পোশাক খাতের শ্রমিকদের সময়মতো বেতন-ভাতা দিতে হবে। ১০ তারিখের মধ্যে মে মাসের পূর্ণ বেতন এবং ১৪ তারিখের আগে বোনাস পরিশোধ করতে হবে। ঈদের আগে কোনো শ্রমিককে ছাঁটাই করা চলবে না। শ্রমিক অসন্তোষ দেখা দেয় এমন কোনো কর্মকাণ্ড করা যাবে না। ব্যবসায়ীরা নগদ টাকা বহনের ক্ষেত্রে পুলিশি সহয়তা চাইলে পাবেন।


তোফায়েল আহমেদ বলেন, এবার দেশের প্রতিটি শ্রমিক শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপন করতে পারবে। বাংলাদেশের রফতানি পণ্যের ৮২ শতাংশই তৈরি পোশাক। এ বছর এই খাতে ৯.৩৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তাই এ বছরের এ খাতের ৩০ বিলিয়ন রফতানির লক্ষমাত্রা অর্জন সম্ভব।


এদিকে বৈঠকে উপস্থিত বিজিএমই সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, জুন মাসের ১০ তারিখের মধ্যেই পোশাক শ্রমিকদের বেতন ও ১৪ তারিখের মধ্যেই সব কারখানায় বোনাস দেয়া হবে।


বৈঠকে এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনসহ অন্যান্য ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com