শিরোনাম
‌রমজানে সঙ্কট সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা : বাণিজ্যমন্ত্রী
প্রকাশ : ১৩ মে ২০১৮, ২২:৫৯
‌রমজানে সঙ্কট সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা : বাণিজ্যমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পবিত্র রমজান মাসে নিত্যপণ্যের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করা হলে সরকার কটোর ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। একইসাথে তিনি সেবার মনোভাব নিয়ে ব্যবসা করার জন্য আহবান জানিয়েছেন।


রবিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি পর্যালোচনাসহ মূল্যবৃদ্ধির কারসাজি রোধকল্পে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, চিনি, তেল, ছোলা, পিঁয়াজ, রসুন, খেজুরসহ সকল নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদার তুলনায় কয়েকগুণ বেশি মজুত রয়েছে, সরবরাহ স্বাভাবিক। এসব পণ্যের সংকট বা মূল্য বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, কৃত্রিম উপায়ে কোনো পণ্যের মূল্য বৃদ্ধি বা মজুত রেখে কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা করা হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।


সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থা কঠোরভাবে বাজার মনিটরিং করবে। বাজারের প্রকৃত চিত্র তুলে ধরে সংবাদ পরিবেশনের জন্য গণমাধ্যম প্রতিনিধিদের প্রতি আহবান জানিয়ে মন্ত্রী বলেন, দেশের প্রচার মাধ্যমকে এ বিষয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।


তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য গত বছরের তুলনায় কম রয়েছে। তেলের মূল্যও স্বাভাবিক। পবিত্র রমজান মাসে ব্যবসায়ীদের দায়িত্বশীল হতে হবে। সরকার ব্যবসায়ীদের চাহিদা মোতাবেক সবধরনের সহযোগিতা প্রদান করে যাচ্ছে।


বাণিজ্য সচিব শুভাশীষ বসু, টেরিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) জহির উদ্দিন আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাবৃন্দ, এফবিসিসিআই, সিটি গ্রæপ, মেঘনা গ্রæপ, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, পুলিশ হেডকোয়ার্টার, এনএসআই, ডিসিসিআই, বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের ও বাজার কমিটির প্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।


এর আগে বাণিজ্যমন্ত্রী আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ ফার্নিচার রপ্তানিকারক সমিতি, ফার্নিচার শিল্প মালিক সমিতিসহ সংশ্লিষ্ট সেক্টর আয়োজিত চার দিনব্যাপী পঞ্চমবারের মতো ‘বাংলাদেশ ফার্নিচার এবং ইন্টেরিয়র ডেকর এক্সপো-১৮’ এর উদ্বোধন করেন।


মেলায় ১৯টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এতে ১০টি ফার্নিচার এবং হোম ফার্নিসিং খাতে ৯টি প্রতিষ্ঠান রয়েছে। মেলা আগামী ১৬ মে পর্যন্ত দেশি-বিদেশি ক্রেতা, দর্শণার্থীদের জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com