শিরোনাম
ডিএসসিইতে উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে মাস্টার্স কোর্স চালু
প্রকাশ : ০১ মে ২০১৮, ০৮:৩৪
ডিএসসিইতে উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে মাস্টার্স কোর্স চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নকে আরো বেগবান এবং কর্মোদ্যমকে জাগ্রত করার প্রয়াসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনমিকস (ডিএসসিই) দেশে প্রথমবারের মত উদ্যোক্তা অর্থনীতি বিষয়ের ওপর স্নাতকোত্তর কোর্স মাস্টার্স ইন এন্টারপ্রাইজ ইকোনমিকস প্রোগ্রামস্ চালু করেছে।


বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে যুগোপযোগী করার পাশাপাশি বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশকে শক্তিসম্পন্ন অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলতে উদ্যোক্তা অর্থনীতির বিকল্প নেই। এ জন্য উদ্যোক্তা উন্নয়ন ও উদ্যোক্তা অর্থনীতির বিকাশ ঘটাতে হবে।


কোর্সের সমন্বয়ক ডিএসসিইর অধ্যাপক অর্থনীতিবিদ ড. মুহম্মদ মাহবুব আলী জানান, দেশে প্রথমবারের মত উদ্যোক্তা উন্নয়ন বিষয়ে স্নাতকোত্তর প্রোগ্রাম চালু করা হয়েছে। এ পাঠ্যক্রম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে শিক্ষার্থীরা নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে। নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করে বেকারত্ব হ্রাসে সহায়তা করতে পারে।


বাংলাদেশ আজ যে অগ্রযাত্রার পথে শামিল হয়েছে, তা টেকসই করার ক্ষেত্রে উদ্যোক্তা অর্থনীতির মাষ্টার্স কোর্স বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।


দেড় বছর মেয়াদি এই কোর্সে ইতোমধ্যে উন্নয়নকর্মী, সাংবাদিক, ব্যাংকার, সরকারি প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন পেশার ২৪ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। সব মিলিয়ে কোর্স ফি বর্তমানে ৭০ হাজার টাকা।


বিবার্তা/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com