শিরোনাম
শিক্ষা, স্বাস্থ্য ও আইটি খাতে বিনিয়োগে আগ্রহী পশ্চিম বাংলার ব্যবসায়ীরা
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ১৫:০৮
শিক্ষা, স্বাস্থ্য ও আইটি খাতে বিনিয়োগে আগ্রহী পশ্চিম বাংলার ব্যবসায়ীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য, তথ্য-প্রযুক্তি (আইটি) এবং ব্যাংকিং খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ভারতের পশ্চিমবাংলার ব্যবসায়ী ও উদ্যোক্তারা। দুদেশের বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে তারা যৌথভাবে বাংলাদেশে উন্নতমানের স্বাস্থ্যসেবা এবং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে চায়।


বুধবার রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে সফররত বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (বিসিসিআই) প্রতিনিধিদল বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) নেতৃবৃন্দের সঙ্গে এক বৈঠকে এই আগ্রহ প্রকাশ করেন।


প্রতিনিধিদলের প্রধান ও বিসিসিআই প্রেসিডেন্ট চন্দ্র শেখর ঘোষ বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের পশ্চিমবাংলার ভাষা ও সংস্কৃতির অনেক মিল রয়েছে। দুদেশের সরকার বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। যোগাযোগ ব্যবস্থা আগের তুলনায় অনেক সহজ হয়েছে। এখন ব্যবসায়ীরা একত্রে কাজ করলে দুদেশকে আমরা এগিয়ে নিতে পারব।


তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য এবং তথ্য-প্রযুক্তি খাতে আমরা ভাল করছি। এসব খাতে আমাদের অবকাঠামো এবং দক্ষতা যথেষ্ট ভালো। দুদেশকে এগিয়ে নিতে আমরাএকত্রে কাজ করতে পারি। আপনাদের সহযোগিতায় বাংলাদেশে আমরা বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান এবং স্বাস্থ্যসেবা গড়ে তুলতে চাই।


বিসিসিআই প্রেসিডেন্ট বলেন, গতবছর ৩২ লাখ বাংলাদেশি ভারতে ভ্রমণ করেছে। এর বড় অংশ ছিল চিকিৎসা সেবা প্রার্থী। বাংলাদেশে যদি উন্নতমানের স্বাস্থ্যসেবা গড়ে তোলা সম্ভব হয়, তাহলে তাদেরকে চিকিৎসার জন্য আর ভারতে যেতে হবে না।


বৈঠকে সভাপতির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক এখন উন্নয়নের পর্যায়ে রয়েছে। দুদেশেরই রয়েছে বড় বাজার। ব্যবসায়ীরা একত্রে কাজ করলে ৭ বিলিয়ন মার্কিন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যকে সহজেই এগিয়ে নেওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।


এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতে ব্যবসা পরিচালনা করতে চাইলে সহজে পারে না। অফিস স্থাপন করা বেশ জটিল। তিনি ভারতে বাংলাদেশী ব্যবসায়ীদের ব্যবসা পরিচালনা কার্যক্রম সহজ করতে বিসিসিআই প্রতিনিধিদলের সহযোগিতা কামনা করেন।


বিগত ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ ভারতে ৬৭২ দশমিক ৪০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে। পক্ষান্তরে এ সময়ে ভারত থেকে বাংলাদেশের আমদানির পরিমান ছিল ৬১৬২ দশমিক ২০ মিলিয়ন ডলার।


বিবার্তা/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com