শিরোনাম
ব্যাংক কোম্পানি আইন পাস হবে : অর্থমন্ত্রী
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:৫২
ব্যাংক কোম্পানি আইন পাস হবে : অর্থমন্ত্রী
সচিবালয়ে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের ব্রিফ করেন অর্থমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংশোধিত ব্যাংক কোম্পানি আইন সংসদে পাস হবে। এতে কারও আপত্তি থাকার সুযোগ নেই বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


মঙ্গলবার সচিবালয়ে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত শেষে মন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানান।


উল্লেখ্য, ব্যাংক কোম্পানি আইন সংশোধন নিয়ে আপত্তি জানিয়েছে টিআইবি, সিপিডি, অর্থনীতিবিদসহ বিভিন্ন মহল।


অর্থমন্ত্রী বলেন, ব্যাংক কোম্পানি আইন মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে, তাই আমাদের আপত্তির কিছু নেই। আর আপত্তি থাকলেও কিছুই করার নেই।


পরিবারতন্ত্র আরও জোরালো হবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই আইন পাস হলে তার সুযোগ থাকবে না।


২০১৭ সালের ৮ মে মন্ত্রিসভার বৈঠকে ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০১৭-এর খসড়া অনুমোদন পায়। এরপর থেকেই ব্যাংকিংখাত সংশ্নিষ্টরা সরকারের এ সিদ্ধান্তের সমালোচনা করেন।


বিদ্যমান আইনে এক পরিবার থেকে সর্বোচ্চ দু'জন সদস্য একটি ব্যাংকের পরিচালক হতে পারেন। আর তিন বছর করে পরপর দুই মেয়াদে মোট ছয় বছর একই ব্যক্তি পরিচালক হতে পারেন। এরপর তিন বছর বিরতি দিয়ে আবারও পরিচালক হতে পারেন। প্রস্তাবিত সংশোধিত আইনে দু'জনের পরিবর্তে একই পরিবার থেকে চারজন এবং একটানা ৯ বছর পরিচালক পদে থাকার বিধান রাখা হয়েছে।


সংশোধনীতে পরিচালকের মেয়াদ-সংক্রান্ত ধারায় বলা হয়েছে, এই আইন কার্যকর হওয়ার পরে কোনো ব্যক্তি কোনো ব্যাংক-কোম্পানির পরিচালক পদে একাদিক্রমে ৯ বছরের বেশি থাকতে পারবেন না। একই ধারায় বলা হয়, একাদিক্রমে ৯ বছর পদে থাকার মেয়াদ শেষ হওয়ার পর তিন বছর অতিবাহিত না হলে তিনি পরিচালক পদে পুনঃনিযুক্তির যোগ্য হবেন না। এই ধারার ব্যাখ্যায় বলা হয়, কোনো ব্যক্তি পরিচালক পদে তিন বছরের চেয়ে কম সময় অধিষ্ঠিত না থাকলে একাদিক্রমে ৯ বছর গণনার ক্ষেত্রে ওই সময়ও অন্তর্ভুক্ত হবে।


২০১৬ সালের মধ্যভাগ থেকে ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এ আইনের বেশ কিছু ধারা পরিবর্তনের দাবি জানিয়ে আসছে। বিএবি উদ্যোক্তা-পরিচালকদের ক্ষেত্রে মেয়াদের বিষয়টি তুলে দেয়ার দাবি জানায়। পাশাপাশি এক পরিবার থেকে দু'জনের বেশি পরিচালক থাকতে পারবেন না - এই বিধানও বাদ দিতে সোচ্চার হয়।


ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ সম্পর্কিত ধারাটি পাঁচবার সংশোধন করা হয়েছে। এই ধারায় ব্যাংকের পর্ষদে একজন পরিচালক কত বছর পরিচালক থাকতে পারবেন, সে কথা বলা রয়েছে। সর্বশেষ ধারাটি সংশোধন করা হয় ২০১৩ সালে।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com