টানা পতনের পর ইতিবাচক ধারায় পুঁজিবাজার
প্রকাশ : ৩১ মার্চ ২০২৪, ১৫:২২
টানা পতনের পর ইতিবাচক ধারায় পুঁজিবাজার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টানা দরপতনের বৃত্ত থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের পুঁজিবাজার। চলতি সপ্তাহে টানা দরপতনের মধ্যে দিয়ে যাওয়া পুঁজিবাজার শেষদিনে কিছুটা আলোর মুখ দেখেছে।


সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার সূচকের উত্থান দিয়ে সপ্তাহ শুরু করলো দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। পাশাপাশি বেড়েছে লেনদেনও। বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এসময় লেনদেন হয়েছে ৪৬৭ কোটি টাকা। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।


ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫১ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১০ দশমিক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২১ পয়েন্টে।


দিনভর লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭৩ টির, দর কমেছে ৭৪ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৯ টির।


ডিএসইতে ৪৬৭ কোটি ২৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫৫ কোটি ৯১ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৮ লাখ টাকার।


বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৭৩টি কোম্পানির, বিপরীতে ৭৪ কোম্পানির দর কমেছে। আর ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।


অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬২৮ পয়েন্টে।


সিএসইতে ২১১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির দর বেড়েছে, কমেছে ৬৬ টির এবং ২২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com