পর্যাপ্ত সরবরাহেও কমেনি পেঁয়াজের ঝাঁজ
প্রকাশ : ১৬ জুন ২০২৩, ১৬:৫৬
পর্যাপ্ত সরবরাহেও কমেনি পেঁয়াজের ঝাঁজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত ১০ দিনে ভারত থেকে পেঁয়াজ আমদানি হয়েছে ৫৯ হাজার টন। তবে বাজারে আমদানিকৃত পেঁয়াজ এলেও তার খুব একটা সুফল পাচ্ছেন না ক্রেতারা। বাড়তি দামেই বিক্রি হচ্ছে দেশি এবং আমদানিকৃত পেঁয়াজ।


১৬ জুন, শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। এর বিপরীতে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এতে বেশ ক্ষুব্ধ ক্রেতারা।


ক্রেতারা জানান, পেঁয়াজ আমদানির আগে ১০০ থেকে ১১০ টাকা উঠল কেজি। যখনই আমদানির অনুমতি দেয়া হলো, তখনই দাম নামল এক লাফে ৭০ থেকে ৮০ টাকায়। সেই ৭০ থেকে ৮০ টাকায়ই আছে দেশি পেঁয়াজ। আর কমছে না। আরো তো কমা উচিত। বাজারে তো পেঁয়াজের সংকট দেখছি না। কোথায় গণ্ডগোল রয়েছে তা খুঁজে বের করা উচিত।


ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁয়াজের দাম যেভাবে কমবে আশা করা হয়েছিল, পাইকারিতে দাম সেভাবেই কমেছে। তবে খুচরায় সেভাবে না কমার কারণ, প্রথম দফায় আসা পেঁয়াজের মান ততটা ভালো ছিল না। এজন্য বাজারে প্রভাব রাখতে পারেনি। এখন যে পেঁয়াজ আসছে, তা বেশ ভালো মানের। তাতে বাজারে পেঁয়াজের দাম কমে আসবে।


স্থলবন্দর কাস্টমস সূত্র জানায়, গত ৫ থেকে ১৪ জুন পর্যন্ত ১০ দিনে ৫৯ হাজার টন পেঁয়াজ এনেছেন ১৪৬ জন ব্যবসায়ী। এই পেঁয়াজের গড় আমদানি মূল্য পড়ছে প্রায় ১৮ টাকা। শুল্ককরসহ কেজিপ্রতি ২২ টাকার মতো খরচ পড়ছে।


আমদানিকারকেরা জানান, পরিবহনজনিত ক্ষতিসহ আনুষঙ্গিক খরচ যুক্ত করে প্রতি কেজি পেঁয়াজে আমদানিকারকদের খরচ পড়ছে ২৫ থেকে ৩০ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com