দেশে এল ভারতীয় পেঁয়াজ
প্রকাশ : ০৫ জুন ২০২৩, ২১:৪৫
দেশে এল ভারতীয় পেঁয়াজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দীর্ঘ আড়াই মাসের বেশি সময় বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। প্রথম দিনেই ভারতীয় দুটি ট্রাকে ৪০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করছেন এন আলম ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান।


৫ জুন, সোমবার বিকেল পাঁচটা চল্লিশ মিনিটের দিকে পেঁয়াজ বোঝাই দুটি ট্রাক (APO5-TG3317 এবং WB.5-9 84215) বাংলাদেশে প্রবেশের মধ্যে দিয়ে আমদানি শুরু হয়। এন আলম ইমপোর্ট আমদানিকারক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী নাজমুল ইসলাম চৌধুরী নামের একজন আমদানি কারক পেঁয়াজ গুলো আমদানি করছেন।


হিলি স্থলবন্দরের আমদানি রফতানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বিষয়টি নিশ্চিত করেছেন।


হিলি কাস্টমস এর তথ্য মতে দেশীয় কৃষকের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চলতি বছরের ১৫ মার্চ থেকে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি অনুমতি (আইপি) বন্ধ করে। ফলে ১৬ মার্চ থেকে হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ থাকে।


ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় বাজারে হু হু করে পেঁয়াজের দাম বৃদ্ধি পায়। বাজারে পেঁয়াজের দাম স্থিতি রাখতে সরকার আবারও পেঁয়াজ আমদানির অনুমতি দেয়ায় আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বাজারে পেঁয়াজের দাম কমে যাবে বলে মনে করছেন বন্দরের আমদানিকারকরা।


হিলি আমদানি রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ বলেন, দেশের বাজার পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে আজ কৃষি মন্ত্রণালয়ের খামার বাড়ি থেকে ভারতীয় পেঁয়াজ আমদানির জন্য অনুমতি পত্র দিয়েছে। ইতোমধ্যে ব্যবসায়ীরা এলসি করেছেন।


তিনি বলেন, বাংলাদেশের পেঁয়াজ ব্যবসায়ীরা যে পরিমাণ পেঁয়াজ আমদানির এলসি করছেন সে পেঁয়াজগুলো আসলে বর্তমান বাজারে পেঁয়াজের যে দাম আছে তা অর্ধেকে নেমে আসবে।আজ বিকেলে দুটি ট্রাকে ৪০ মেট্রিক টন পেঁয়াজ আমদানির মধ্যে দিয়ে আবারো পেঁয়াজ আমদানির শুরু হলো।


হিলি বন্দরের পেঁয়াজ আমদানি কারক নাজমুল ইসলাম চৌধুরী বলেন, বাজারে দেশী পেঁয়াজ দাম বৃদ্ধি পাওয়ায় সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি অনুমতি দেয়ায় আমরা ভারতের বেঙ্গালুর থেকে ১৫০-২০০ ডলারে পেঁয়াজ আমদানি করেছি। এসব পেঁয়াজ বাজারে ২৫-২৮ প্রতি কেজি বিক্রি করতে হবে বলে জানান তিনি। বাজারে ভারতীয় পেঁয়াজ সরবরাহ থাকলে পেঁয়াজের দাম এক দুই দিনের মধ্যে কমে আসবে বলে আশা করছি।


হিলি বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, দীর্ঘ দিন পরে হিলি বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।


তিনি বলেন, এর আগে প্রতি দিন এই বন্দর দিয়ে ৫০-৬০ গাড়ি ভারত থেকে পেঁয়াজ আমদানি হতো। ওই সময় বাজারে পেঁয়াজের দাম ছিলো ১৮-২০ টাকা কেজি।


হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, আজ পর্যন্ত হিলির ১৪ জন আমদানিকারক ৩০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আমদানি কারকরা হলেন, সততা বাণিজ্যলয় ,রায়হান ট্রেডাস, এন আলম ট্রের্ডাস, সালাম ট্রের্ডাস, সালেহা ট্রের্ডাস, বিকে ট্রের্ডাস, বিএস ট্রেডিংসহ ১৪ জন আমদানিকারক।


বিবার্তা/রববানী/সউদ/লিমন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com