৪২৫ আমদানি পণ্যে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব
প্রকাশ : ০১ জুন ২০২৩, ২৩:১৬
৪২৫ আমদানি পণ্যে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ২০২৩-২৪ অর্থবছরে ২৩৪টি আমদানি পণ্যের সম্পূরক শুল্ক (এসডি) ও ১৯১টি আমদানি পণ্যের নিয়ন্ত্রক শুল্ক (আরডি) প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


বৃহস্পতিবার (১ জুন) ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট সংসদে উত্থাপন করেন অর্থমন্ত্রী। বাজেট বক্তব্যে তিনি বলেন, ২০২৬ সালের মধ্যে বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরে এই প্রস্তাব সহায়তা করবে।


অর্থমন্ত্রী বলেন, রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক পর্যায়ক্রমে প্রত্যাহার করার অংশ হিসেবে আগামী অর্থবছরে শুল্ক কর হ্রাসের জন্য কিছু পণ্য নির্বাচন করা হয়েছে। এ নির্বাচনের ক্ষেত্রে মূল বিবেচ্য হচ্ছে- সামাজিকভাবে অনভিপ্রেত নয় এবং বিলাসী পণ্য নয়, নির্বাচিত পণ্যের আমদানি দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের উপর চাপ তৈরি করবে না, পণ্যসমূহ অধিকাংশ ক্ষেত্রে দেশে উৎপাদিত হয় না, শুল্ক হ্রাস করার পরও দেশীয় উৎপাদিত পণ্য আমদানিকৃত সমরূপ পণ্যের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম হবে ও সংস্কৃতিগত বা বিভিন্ন কারণে নির্বাচিত পণ্যসমূহের দেশে চাহিদা নেই।


আমদানি পণ্যগুলোর মধ্যে রয়েছে- তেলাপিয়া, ক্যাটফিশ, কার্প, ঈল, আলাস্কা পোলাক, রেস ও স্কেট, সিবাসের মতো আমদানি করা মাছ, প্রাণির মাংস ও চুল, খাদ্যসামগ্রী এবং টি-শার্ট, ফেবরিক, টাই, ট্রাউজার, স্যুট, জ্যাকেট, কৃত্রিম ফেবরিক, আন্ডারওয়্যারের মতো পোশাক আইটেম, রাসায়নিক ও প্রসাধনী।


বাংলাদেশ উন্নয়নশীল দেশে রূপান্তর হলে পরবর্তী ৩ অর্থবছরের বাজেটেও সরকার আমদানির ১২০০ থেকে ১৩০০ ধরনের পণ্যের ওপর থেকে সম্পূরক শুল্ক প্রত্যাহার করবে, যাতে বিভিন্ন দেশের সঙ্গে সহজেই আমদানি-রপ্তানি করা যায়।


আমদানির ক্ষেত্রে প্রায় ৭ হাজার ধরনের পণ্যের ওপর শুল্ক রয়েছে, যার মধ্যে ১ হাজার ৯২৬টি পণ্যের ওপর সম্পূরক ও নিয়ন্ত্রক শুল্ক রয়েছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com