অর্থনীতিতে বিপ্লব ঘটাবে পাহাড়ের কফি ও কাজু বাদাম : কৃষিমন্ত্রী
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৩, ১৫:৩৮
অর্থনীতিতে বিপ্লব ঘটাবে পাহাড়ের কফি ও কাজু বাদাম : কৃষিমন্ত্রী
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে কফি ও কাজু বাদাম বিপ্লব ঘটাবে। দেশে ও আন্তর্জাতিক বাজারে কাজুবাদাম ও কফির বিশাল চাহিদা রয়েছে, দামও অনেক বেশি। সেজন্য, এসব ফসলের চাষাবাদ ও প্রক্রিয়াজাত বাড়াতে হবে। পাহাড়ের বৃহৎ এলকাজুড়ে এসব ফসল চাষের সম্ভাবনা অনেক।


৫ এপ্রিল, বুধবার সকালে বান্দরবন জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় কাজুবাদাম ও কফি বাগান পরিদর্শন এবং চাষিদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন।


মন্ত্রী আরো বলেন, আনারস, আম, ড্রাগনসহ অন্যান্য ফল চাষের সম্ভাবনাও প্রচুর। এসব ফসলের চাষ আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিতে পারলে পার্বত্য চট্টগ্রাম এলাকার অর্থনীতিতে বিপ্লব ঘটবে। পাহাড়ী এলাকার মানুষের জীবনযাত্রার মানের দর্শনীয় উন্নয়ন হবে। একইসাথে, দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করেও প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যাবে।


কফি ও কাজুবাদামের আবাদ ও উৎপাদন বৃদ্ধি এবং প্রক্রিয়াজাতে সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী আরও বলেন, এসব ফসলের চাষ জনপ্রিয় করতে কৃষক ও উদ্যোক্তাদেরকে আমরা বিনামূল্যে উন্নত জাতের চারা, প্রযুক্তি ও পরামর্শসেবা প্রদান করে যাচ্ছি। এখন পর্যন্ত কফি ও কাজুবাদামের ১২ লাখ চারা বিনামূল্যে কৃষকদেরকে দেয়া হয়েছে; আর এ বছর ২০ লাখ চারা দেয়া হবে।


বিশেষ অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, সিলেটের মত আগামীতে পার্বত্যঅঞ্চলকে কফি ও কাজু বাদামের জন্য বিখ্যাত করে তোলা হবে। এজন্য সরকার সবধরনের সহযোগিতা অব্যাহত রেখেছে।


এসময় রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি, সংরক্ষিত নারী সাংসদ বাসন্তী চাকমা, কৃষিসচিব ওয়াহিদা আক্তার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বান্দরবান পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, ১১বিজিবি অধিনায়ক লে. কর্ণেল রেজাউল করিম, বান্দরবান জেলা প্রশাসনের উপপরিচালক লুৎফর রহমান, নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান অধ্যাপক শফিউল্লাহ, ইউএনও রোমেন শর্মা, জেলা আওয়ামী লীগ সদস্য আবু তাহের কোং, তসলিম ইকবাল চৌধুরী, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ক্যানুঅং চাক, সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান এ্যানিং মারমা, বাইশারী ইউপি চেয়ারম্যান মো. আলম, সদর ইউপি চেয়ারম্যান নুরুল আবছার ইমন, দোছড়ি ইউপি চেয়ারম্যান মোহাম্মদ ইমরানসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/নয়ন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com