রমজানের আগেই বেগুন-লেবু ও শসার দামে আগুন
প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ১৮:৫০
রমজানের আগেই বেগুন-লেবু ও শসার দামে আগুন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দিন যত পার হচ্ছে রমজান তত ঘনিয়ে আসছে। তাই রমজানকে ঘিরে বাজারে বেড়েই চলছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। অন্য নিত্যপণ্যের সঙ্গে বাড়ছে বেগুন, লেবু, শসা ও ধনেপাতার দিকে। রমজানের দু-এক দিন আগেই বেগুনের কেজি ১০০ টাকা আর লেবুর হালি ঠেকেছে ৮০ টাকায়।


২২ মার্চ, বুধবার রাজধানীর টাউনহল বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি গোল বেগুন এখন ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। লম্বা বেগুনের দামও মানভেদে ৬০ থেকে ৮০ টাকা কেজি। প্রতি হালি বড় আকারের লেবু ৬০ থেকে ৮০ টাকা এবং ছোট লেবু ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।


এছাড়া প্রতি কেজি শসা ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা, গাজর ও শসা ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। প্রতি কেজি ধনেপাতা ১২০ থেকে ২০০ টাকা, পুদিনাপাতা ২০০ থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


মোহাম্মদপুর টউনহল বাজারে বিক্রেতা হাসান মিয়া বলেন, প্রতি আঁটি ধনেপাতার দাম ১৫ টাকা, যা দুদিন আগেও ছিল ১০ টাকা। কারণ রমজানে এর চাহিদা অনেক বেড়ে যায়। এজন্য দামও সামান্য বেশি। সবাই কিনছে, সরবরাহও কম।


তিনি বলেন, এক-দুদিনে পাইকারিতে নতুন করে এসব পণ্যের দাম বাড়েনি। কিন্তু বাড়তি চাহিদার কারণে ৫-১০ টাকা দামে হেরফের হচ্ছে। শুধু ধনেপাতার দাম বেড়েছে কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা।


ব্যবসায়ী মো. কামরান বলেন, গত এক সপ্তাহ আগে থেকেই বেগুনের দাম বেশি। লেবুরও একই অবস্থা। রোজার প্রথম দিকেও বাজার এমনই থাকবে। হুট করে খুব বেশি দাম বাড়ার আশঙ্কা কম। যা বাড়ার, আগেই বেড়েছে। আবার শেষ দিকে দাম কমে আসবে।


তিনি বলেন, পচনশীল পণ্য হওয়ায় সবজির বাজারে বড় ধরনের কারসাজির সুযোগ কম। এখন এসব পণ্যের চাহিদা বেশি। দু-তিনদিন পরে ধীরে ধীরে কমে আসবে।


বাজার করতে আসা মানসুর রহমান বলেন, রমজানকে ঘিরে সকল পণ্যের দাম বাড়ানো হয়েছে। কারণ এখন বাজারে চাহিদা বেশি, তাই ব্যবসায়ীরা এ সময়কে কাজে লাগিয়ে দাম বেশি নিচ্ছেন। যা নিয়ন্ত্রণ করার মত কেউ নেই।


এদিকে রোজা আসার বেশ আগেই এবার মাছ-মাংসের বাজার চড়েছে। শেষ পর্যন্ত বেড়ে ব্রয়লার মুরগি এখন বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকা দরে। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩৮০-৩৯০ টাকা কেজি। প্রতি ডজন ডিম ১৪০ টাকা। গরুর মাংস ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


এছাড়া মুদি বাজারে অতি প্রয়োজনীয় পণ্যগুলো উচ্চমূল্যে স্থিতিশীল। বাজারে চাল, ডাল, চিনি ও সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম চড়া। এখন বাজারে মোটা চাল খুচরায় বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০-৫৫ টাকায়। মাঝারি মানের চালের দাম পড়ছে প্রতি কেজি ৬০-৬২ টাকা। সরু চাল (মিনিকেট ও নাজিরশাইল) কিনতে হচ্ছে ৭০ থেকে ৮৫ টাকার মধ্যে।


মানভেদে মসুর ডালের দাম প্রতি কেজি ১০০ থেকে ১৪০ টাকার মধ্যে। খোলা চিনি প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকা, বাজারে প্যাকেটজাত চিনি নেই বললেই চলে। বোতলজাত সয়াবিনের দাম প্রতি কেজি ১৯০ টাকার মধ্যে।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com