দেশে বৈদেশিক মুদ্রা আনার প্রক্রিয়া সহজ করল বাংলাদেশ ব্যাংক
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১০
দেশে বৈদেশিক মুদ্রা আনার প্রক্রিয়া সহজ করল বাংলাদেশ ব্যাংক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিদেশি প্রতিষ্ঠানকে সেবা দিয়ে পাওয়া বৈদেশিক মুদ্রা বা ডলার দেশে আনার প্রক্রিয়া সহজ করল বাংলাদেশ ব্যাংক। ইন্টারনেট ব্যাংকিং ‌ব্যবস্থায় ‌‍‌‘অ্যাপ’ ভিত্তিতে রেমিট্যান্স আনতে অনলাইনে ঘোষণা দিয়ে লেনদেন করা যাবে। এখন থেকে সেবার বিনিময়ে পাওয়া আয় আনতে কাগজের ফরম পূরণ (ফরম-সি নামে পরিচিত) করতে হবে না। তবে প্রবাসীদের আয় বা রেমিট্যান্স পাঠানোর জন্য এসব ফরম পূরণ বা ঘোষণা দিতে হয় না।


বুধবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।


অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ইন্টারনেট ব্যাংকিং ‌ব্যবস্থায় ‌‍‌‘অ্যাপ’ ভিত্তিতে রেমিট্যান্স আনতে অনলাইনে ঘোষণা দিয়ে লেনদেন করা যাবে। পরে ইলেকট্রনিকভাবে ঘোষণার প্রিন্ট করা ফরম ৩০ দিনের মধ্যে গ্রাহকের সই নিলেই হবে। এত দিন ফরম পূরণ করে সরাসরি জমা দেওয়ার পর বৈদেশিক মুদ্রা আনতে হতো।


এছাড়া সেবাদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে অর্থ না এসে যদি ওই আয় অন্য কোনো ব্যাংক হিসাবে আসে তাহলে ব্যাংক বৈদেশিক মুদ্রা বাংলাদেশ ব্যাংকের আরটিজিএস সিস্টেমের মাধ্যমে গ্রাহকের ব্যাংককে স্থানান্তর করতে পারবে।


সংশ্লিষ্টরা বলছেন অনলাইন ব্যবস্থায় ফরম-সি গ্রহণের সিদ্ধান্ত মাইলফলক হিসেবে কাজ করবে। এ ব্যবস্থার ফলে সেবাখাতের আয় অহেতুক সময়ক্ষেপণ ছাড়াই গ্রাহক তার হিসাবে আয় করা বৈদেশিক মুদ্রা সহজে আনতে ও জমা করতে পারবেন।


বিবার্তা/রিয়াদ/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com