পণ্য রফতানিতে রেকর্ড পরিমাণ আয় ডিসেম্বরে
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ২১:০০
পণ্য রফতানিতে রেকর্ড পরিমাণ আয় ডিসেম্বরে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সদ্য সমাপ্ত ডিসেম্বর মাসে পণ্য রফতানি থেকে রেকর্ড পরিমাণে আয় করেছে বাংলাদেশ।রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ তথ্যানুযায়ী, ডিসেম্বরে বাংলাদেশ থেকে ৫৩৬ কোটি ৫১ লাখ ৯০ হাজার ডলারের পণ্যরফতানি হয়েছে। যা এক মাসের সর্বোচ্চরফতানি আয়। যদিও নভেম্বরে প্রথমবারের মতোরফতানি আয় ছাড়িয়েছিল ৫০০ কোটি ডলার।


এর আগে ২০২১ সালের ডিসেম্বরে ৪৯০ কোটি ৭৬ লাখ ৮০ হাজার ডলারের পণ্যরফতানি করেছিল বাংলাদেশ। সে হিসাবে ডিসেম্বরেরফতানি আয় আগের বছরের একই মাসের চেয়ে বেড়েছে ৯.৩৩ শতাংশ। যদিও লক্ষ্যমাত্রার তুলনায় পিছিয়ে রয়েছে সদ্য সমাপ্ত ডিসেম্বর। ওই মাসে লক্ষ্যমাত্রা ছিল ৫৪২ কোটি ১০ লাখ ডলার।


২ জানুয়ারি, সোমবার ইপিবি’র প্রকাশিত হালনাগাদ তথ্যানুসারে আরও দেখা গেছে, ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে মোট ২ হাজার ৭৩১ কোটি ১২ ডলারের পণ্যরফতানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১০.৫৮ শতাংশ বেশি।


অর্থবছরের প্রথম ৬ মাসে রপ্তানি আয়ে প্রধান খাত তৈরি পোশাক। ছয় মাসের হিসাবে পোশাক রফতানি প্রবৃদ্ধি হয়েছে ১৫.৫৬ শতাংশ। ওই সময় পোশাক খাতে মোট রপ্তানি হয়েছে ২ হাজার ২৯৯ কোটি ৬৬ লাখ ডলার। এর মধ্যে নিট পোশাক থেকে ১২৬৫ কোটি ৯৬ লাখ ডলার ও ওভেন পোশাকরফতানি এসেছে ১ হাজার ৩৩ কোটি ৭০ লাখ ডলার।


এর বাইরে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে ৬৩ কোটি ৭২ লাখ ডলার, যেখানে প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ। আগের অর্থবছরের প্রথম ছয় মাসে রফতানি হয়েছিল ৫৬ কোটি ৩৬ লাখ ডলার। পাট ও পাটজাত পণ্যরফতানি হয়েছে মাত্র ৪৮ কোটি ৫৮ লাখ ডলার। আগের অর্থবছরের প্রথম ছয় মাসে পাট ও পাটজাত পণ্যরফতানি হয়েছিল ৫৯ কোটি ডলার।


আর কৃষিপণ্যরফতানি এসেছে ৫০ কোটি ১৯ লাখ ডলার। আগের অর্থবছরের ৬৫ কোটি ৪০ লাখ ডলারের কৃষিপণ্য রফতানি করেছিল বাংলাদেশ। অন্যদিকে ছয় মাসে মোট ১০ কোটি ডলারের পণ্যরফতানি মাধ্যমে ৪১ শতাংশ প্রবৃদ্ধি পেয়েছে প্লাস্টিক খাত। গত অর্থবছরের প্রথম ছয় মাসে ৭ কোটি ডলারের প্লাস্টিক পণ্যরফতানি করেছিল বাংলাদেশ।


বিবার্তা/মাজহারুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com