১২ কেজি এলপিজির দাম বাড়ল ৪৬ টাকা
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ১৬:৫৭
১২ কেজি এলপিজির দাম বাড়ল ৪৬ টাকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৯৭ টাকা, যা আগে ছিল ১ হাজার ২৫১ টাকা। অর্থাৎ দাম বাড়ল ৪৬ টাকা।


রবিবার (৪ ডিসেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. আবদুল জলিল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এলপি গ্যাসের নতুন এ দাম ঘোষণা করেন।


আবদুল জলিল বলেন, আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম ৬ দশমিক ৫৫ ভাগ বেড়েছে। একইসঙ্গে বেড়েছে অটোগ্যাসের দামও। নির্ধারিত নতুন দাম বুধবার সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে।


তিনি আরও বলেন, ১৬টি প্রতিষ্ঠানের এলসি সেটেলমেন্টের ভিত্তিতে ডলারের দাম ধরা হয়েছে ১০৫ টাকা ২২ পয়সা, যা গত মাসের তুলনায় ১ টাকা ৩ পয়সা কম, গত মাসে ছিল ১০৬ টাকা ২৫ পয়সা। আর ডিসেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৬০ টাকা ৪১ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা গতমাসে ছিল ৫৮ টাকা ২৮ পয়সা।


বাসাবাড়িতে কেন্দ্রিয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দাম প্রায় একই আছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় নভেম্বরে প্রতি লিটারের দাম ছিল ২২ পয়সা। এবার তা এক পয়সা বাড়িয়ে করা হয়েছে ২৩ পয়সা।


১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।


এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সচিব খলিলুর রহমান খান, সদস্য মোকবুল-ই ইলাহি, আবু ফারুকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।


বিবার্তা/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com