বেসিক ব্যাংক কেলেঙ্কারি: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১৬:১৫
বেসিক ব্যাংক কেলেঙ্কারি: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি ও অর্থ আত্মসাতের মামলার তদন্ত প্রতিবেদন আগামী তিন মাসের মধ্যে যথাযথ আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। প্রতিবেদন দাখিলের পর উচ্চ আদালতে হলফনামা দিতে হবে।


২৯ নভেম্বর, মঙ্গলবার বেসিক ব্যাংকের শান্তিনগর শাখার ম্যানেজার মোহাম্মদ আলীর জামিন প্রশ্নে রুল শুনানি শেষে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন।


এদিন মোহাম্মদ আলীর জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।


আজ আদালতে মোহাম্মদ আলীর পক্ষে ছিলেন আবুল হোসেন। দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।


পরে আদালত থেকে বেরিয়ে একেএম আমিন উদ্দিন মানিক বলেন, বেসিক ব্যাংকের দুর্নীতি সংক্রান্ত ৫৬টি মামলা হয়েছে। এসব মামলায় বিগত সাত বছরেও অভিযোগপত্র দাখিল করা হয়নি। কোর্ট আজকে কঠোরভাবে নির্দেশ দিয়েছেন আগামী তিন মাসের মধ্যে এসব মামলার চার্জশিট আদালতে জমা দিতে। কোর্ট বলেছেন, যারা এসব টাকা উত্তোলন করেছে, এসব পাবলিকের টাকা। টাকা উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। ডকুমেন্ট দেখে অভিযুক্তদের বিষয়ে ব্যবস্থা নিতে হবে।


এই আইনজীবী বলেন, কোর্ট বলেছেন, তিন মাসের মধ্যে এই ব্যবস্থা না নেওয়া হলে দুদকের বিরুদ্ধেই ব্যবস্থা নিতে হবে। চার্জশিট সময়মত দিতে হবে। এ বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা দিতে বলা হয়েছে।


শুনানিতে আদালত বলেছেন, দুদক অর্থপাচারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি স্বাধীন প্রতিষ্ঠান। কেউ সাক্ষী দিতে চায় না, এটা সঠিক না। ডকুমেন্টারি বিষয় অবশ্যই সাক্ষী দিতে হবে। বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে দুই হাজার ৭৭ কোটি টাকার ১১৫ কোটি ৭৮ লাখ টাকা উদ্ধার হয়েছে। বেসিক ব্যাংক শান্তি নগর শাখার ম্যানেজার মোহাম্মদ আলীর বিরুদ্ধে ১২৪ কোটি টাকার আত্মসাতের অভিযোগ রয়েছে।


২০১৯ সালের ৯ জুন থেকে দীর্ঘ সময় কারাগারে থাকার কথা জানিয়ে মোহাম্মদ আলীর জামিন মঞ্জুরের জন্য হাইকোর্টের কাছে আবেদন করেন আবুল হোসেন। রাষ্ট্রপক্ষ জানিয়েছে, মোহাম্মদ আলীর বিরুদ্ধে ৪২৪ কোটি টাকার বিপরীতে ১২টি মামলা আছে। এজন্য রাষ্ট্রপক্ষ তার জামিনের বিরোধিতা করেছে।


বিবার্তা/রিয়াদ/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com