শিরোনাম
বিপাশা’র গল্পে তৌকীরের নির্দেশনায় মম
প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ২১:৪৬
বিপাশা’র গল্পে তৌকীরের নির্দেশনায় মম
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

অভিনয় জীবনের শুরুতেই একজন অনবদ্য অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের স্বীকৃতি পেয়েছিলেন জাকিয়া বারী মম তৌকীর আহমেদ নির্দেশিত ‘দারুচিনি দ্বীপ’ সিনেমাতে অভিনয় করে। যে কারণে মম তার অভিনয় জীবনের আজকের সফলতার কথা টানতে গেলে অন্যান্য অনেকের সম্পৃক্ততার কথা বলার পাশাপাশি তৌকীর আহমেদ’র প্রতি সবসময়ই শ্রদ্ধা আর ভালোবাসা প্রদর্শন করেন তিনি।


যদিও বা মম’র ভাষ্যমতে অভিনয় বিষয়টি সত্যিকার অর্থে কী তা মন থেকে উপলদ্ধি করার অনেক আগেই তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন। এই সময়ে এসে অভিনয় সম্পর্কে তার সম্যক ধারনা হয়েছে, চরিত্রের গভীরে প্রবেশ করে অভিনয় নিয়ে নিজের মতো খেলতে পারার চেষ্টা করেন। এই সময়ে একটি স্বীকৃতি পেলে তার উপলদ্ধিটা হতো অন্যরকম। কিন্তু তারপরও তৌকীর আহমেদ’র ‘দারুচিনি দ্বীপ’ তার অভিনয় জীবনের মাইলফলক।


তৌকীর আহমেদ’র পরিচালনায় আগামী ঈদের জন্য মম ‘স্বর্ণলতা’ নামের একটি নাটকে অভিনয় করেছেন। নাটকটি রচনা করেছেন গুনী অভিনেত্রী, নাট্যকার বিপাশা হায়াত। নাটকটি প্রযোজনা করেছেন আলফা আই প্রোডাকশনের কর্ণধার শাহরিয়ার শাকিল। এরইমধ্যে রাজধানীর অদূরে রাজেন্দ্রপুরে ‘স্বর্ণলতা’র শুটিং শেষ হয়েছে। এতে মম অভিনয় করেছেন তৌকীর আহমেদ’র বিপরীতে।


‘স্বর্ণলতা’য় কাজ করা প্রসঙ্গে জাকিয়া বারী মম বলেন, ‘অভিনেত্রী হিসেবে আমার জাতীয়ভাবে স্বীকৃতি তৌকীর ভাইয়ের সিনেমাতেই কাজ করে। তাই তার প্রতি সবসময়ই আমার অন্যরকম শ্রদ্ধা, ভালোবাসা। তৌকীর ভাই একাধারে একজন গুণী অভিনেতা, নাট্যনির্দেশক এবং একজন মেধাবী চলচ্চিত্র পরিচালক। যদিও বা দারুচিনি দ্বীপ’র পর তার নির্দেশনায় সিনেমাতে কাজ করার আর সুযোগ হয়ে উঠেনি। কিন্তু যে একটি সিনেমাতে অভিনয় করেছি, সেটাই আমার কাছে মাইলফলক। তার নির্দেশনায় স্বর্ণলতা’তে কাজ করতে গিয়ে সেই এক যুগ আগের কতো স্মৃতি মনে পড়ে যায়। অবশ্য আমরাও শুটিং-এর ফাঁকে ফাঁকে সেসব কথা মনে করেছি। বিপাশা আপাও আমার ভীষণ শ্রদ্ধার এবং প্রিয় একজন অভিনেত্রী। তাকে এখন অভিনয়ে ভীষণ মিসকরি। তার লেখা সবসময়ই অসাধারণ। আমি সবসময়ই তার রচিত গল্পে কাজ করার ইচ্ছে রাখি। সত্যি বলতে কী নিজের অভিনয় নিয়ে খেলার সুযোগ থাকে এমন গুনী নাট্যকারের লেখা গল্পে। স্বর্ণলতা দর্শকের ভীষণ ভালোলাগবে আশা করছি।’


জাকিয়া বারী মম জানান আগামী কোরবানীর ঈদে নাটকটি আরটিভি’তে প্রচার হবে। মম বর্তমানে ভিন্ন ধরনের চরিত্রগুলোতে অভিনয় করার চেষ্টা করছেন। একজন জাত অভিনেত্রী হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা তার। এরই মধ্যে সুমন আনোয়ারের রচনা ও নির্দেশনায় মম ‘নীলমায়া’ নাটকের কাজ শেষ করেছেন। এই নাটকটি নিয়েও তিনি দারুণ আশাবাদী।


বিবার্তা/অভি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com