নানা শাহ’র আক্ষেপ: কথা রাখেননি নিপুণ
প্রকাশ : ১৬ মার্চ ২০২৪, ০০:১০
নানা শাহ’র আক্ষেপ: কথা রাখেননি নিপুণ
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ২৭ এপ্রিল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। দ্বিবার্ষিক মেয়াদের এই নির্বাচন ঘিরে ইতোমধ্যে প্যানেল গুছানোর কাজ শুরু করেছেন অনেক তারকা। তার মধ্যে একজন চিত্রনায়িকা নিপুণ। নির্বাচনে অংশ নিতে সভাপতির খোঁজ করছেন তিনি।


এবার আর তার সঙ্গে বর্তমান প্যানেলে নির্বাচন করবেন না বলে জানান অভিনেতা নানা শাহ।


বৃহস্পতিবার (১৪ মার্চ) বিএফডিসিতে খলঅভিনেতা মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল প্যানেলের ইফতার পার্টিতে হাজির হয়ে এ কথা বলেন নানা শাহ।


নানা শাহর ভাষ্যমতে, কথা রাখেননি নিপুণ। অভিনেত্রীর প্যানেলে আগেরবার যোগ দিয়ে ভুল করেছিলেন এ অভিনেতা।


এ অভিনেতা বলেন, আমি এবং ডিএ তায়েব আগেরবার নিপুণের সঙ্গে নির্বাচন করেছিলাম। ভালো কিছু কাজের আশায় তাদের সঙ্গে নির্বাচন করেছিলাম। তারা কথা দিয়েছিল সিনেমা নির্মাণ করবে। একটি কথা মনে রাখবেন, শিল্পী সমিতি কখনো সিনেমা নির্মাণ করতে পারে না। নিপুণ কথা দিয়েছিল যে, ৬টি সিনেমা নির্মাণ করবে। এ জন্য তার কথা অনুযায়ী আমি এগিয়ে ছিলাম।


নানা শাহ বলেন, আমি দুটি সিনেমায় যুক্ত হয়েছিলাম। কিন্তু আমার পাশে আসেনি তারা। কথা রাখেননি নিপুণ। তার প্যানেলে গিয়ে ভুল করেছিলাম। আমরা শিল্পীরা সম্মান ও ভালোবাসা চাই। এই সম্মান ও ভালোবাসা যখন হারিয়ে ফেলি তখন ভীষণ কষ্ট পাই। আর দুঃখজনক ব্যাপারে হচ্ছে, এখন আমাদের অনেক শিল্পী বেকার। গত দুই বছরে তাদের জন্য কী করতে পেরেছে শিল্পী সমিতি? তাদের তো কোনো সফলতা দেখছি না।


এসময় এই অভিনেতা মিশা-ডিপজল প্যানেলে থাকার প্রসঙ্গে বলেন, এবার আমি আগেই ঠিক করেছি মিশা-ডিপজল প্যানেলে থাকব। এই প্যানেলে তারাই আছে যারা কিছু করতে পারবে। আগের প্যানেলে কোনো প্রযোজক ছিল না। কিন্তু এই প্যানেলে প্রযোজক-পরিচালক-শিল্পী, সবই আছে।


তিনি বলেন, আগের প্যানেলে প্রযোজক ছিল না। কিন্তু এই প্যানেলে প্রযোজক-পরিচালক ও শিল্পী তিনটিই আছে। মিশা-ডিপজল প্যানেলে আমি, ডিপজল, মিশা, রোজিনা, তায়েব, জ্যাকি আলমগীর প্রযোজক। আমরা এখনই বলব না কী করব, তবে কাজে দেখাব। কোনো অন্যায় চাই না আমরা, চাই না বিভাজন। আমরা এর আগেও নির্বাচন দেখেছি। কিন্তু এখন সমিতিতে কেমন যেন অদ্ভুত পরিস্থিতি তৈরি হয়েছে।


সম্প্রতি চাউর হয়েছে শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন হবে না। তবে নানা শাহ বলেছেন, কেউ নির্বাচন বানচাল করতে পারবে না। তা হতে দেওয়া যাবে না।


তিনি বলেন, আমি শুনেছি নির্বাচন বন্ধ করে দিবে, হবে না। এসব ফালতু কথা বলে কোন লাভ নেই। নির্বাচন হবেই। আমরা সব শিল্পীরা মিলে নির্বাচন করব। কেউ যদি বাধা দেয়, নির্বাচন বানচাল করতে চায় আমরা তাকে বাধা দেব। কিন্তু শিল্পী সমিতির নির্বাচন বন্ধ করতে পারবে না।


প্রযোজক-পরিচালক এবং সনি সিনেমা হলের মালিক মোহাম্মদ হোসেন বিভিন্ন সময় বিভিন্ন সমিতিতে ঝামেলা তৈরি করছে। সে কথা উল্লেখ করে তার কাছে অনুরোধ জানিয়ে ‘মাটি ও মানুষ’ সিনেমার এই নায়ক বলেন, মোহাম্মদ হোসেনের কাজ হচ্ছে ঝামেলা তৈরি করা। প্রযোজক সমিতি নষ্ট করে এসেছে শিল্পী সমিতি নষ্ট করতে। তার কাছে আমার হাত জোর অনুরোধ, দয়া করে আপনি বাড়ি চলে যান। আমাদের শিল্পীদের নিয়ে মাথা ঘামাবেন না। আপনি সিনেমা বানান। আমাদের নিয়ে কেন খেলছেন? দয়া করে আপনি আমাদের শিল্পীদের মধ্যে বিভাজন তৈরি করবেন না।


সম্প্রতি নিপুণের সভাপতির খোঁজে মাঠে নেমে সমালোচনায় জড়ান আসন্ন শিল্পী সমিতির নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু ও আপিল বোর্ডের চেয়ারম্যান শামসুল আলম। তাদের কাছে আশা ব্যক্ত করে নানা শাহ বলেন, নির্বাচন কমিশনকে নিয়ে বিতর্ক শুনেছি। কিন্তু তাদের কাছে আশা করব, এরকম বিতর্ক যেন আর না হয়। তারা সুস্থ ও সুন্দর একটি নির্বাচন পরিচালনা করবেন সেই আশা ব্যক্ত করছি।


গত নির্বাচনে ইলিয়াস কাঞ্চন ও নিপুণের ইশতেহারে প্রথম গুরুত্ব ছিল এফডিসিতে প্রধানমন্ত্রীকে আনার বিষয়টি। কিন্তু তারা তা পারেনি। সে প্রসঙ্গে এই অভিনেতা বলেন, মুখে তো অনেক কথাই বলা যায়। আমরা একটি কথাই বলতে চাই- সব শিল্পী এক হব এবং সবাই একসঙ্গে হয়ে বাঁচার চেষ্টা করব। যাতে আমাদের কষ্ট না হয়। সবাই যেন ভালো থাকতে পারি।


প্রধানমন্ত্রীর কথা উল্লেখ করে তিনি বলেন, আশা করি, প্রধানমন্ত্রী নিজে আনন্দের সঙ্গে বলবেন- আমার বাবা এই এফডিসি তৈরি করেছেন। আমি নিজে গিয়ে একদিন শিল্পী সমিতি গিয়ে বসব। আমাদের আনার শক্তি নেই।


এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং সংরক্ষিত নারী আসনের এমপি পদে আওয়ামী লীগের মনোনয়ন পেতে বেশ কয়েক জন শিল্পীদের দৌড়ঝাঁপ ছিল চোখে পড়ার মতো। এসব শিল্পীদের উদ্দেশ্যে ‘আনন্দ অশ্রু’ সিনেমার এই অভিনেতা বলেন, একজন শিল্পীকে সারা বাংলাদেশ চিনে। আর একজন এমপিকে একটা এড়িয়ার লোক চিনে। আমাদের কিছু শিল্পী বোকা তারা এমপি হওয়ার জন্য পাগল হয়ে গেছে। অভিনয় চালিয়ে যান আপনাকে সারা বাংলাদেশের মানুষ চিনবে। আপনি কেন এমপি হওয়ার জন্য দৌঁড়াচ্ছেন।


সর্বশেষ সবার কাছে দোয়া চেয়ে নানা শাহ বলেন, আমরা যারা এক হয়েছি তারা যেন মৃত্যুর আগ পর্যন্ত এক থাকতে পারি সবাই দোয়া করবেন।


প্রসঙ্গত, নানা শাহ ১৯৮২ সালে আবদুল্লাহ আল মামুনের ‘মাটি ও মানুষ’ সিনেমাতে নায়ক চরিত্রে অভিনয়ের মাধ্যমে সিনেমায় অভিষেক করেন। তারপর হাসিবুল ইসলাম মিজানের ‘প্রেমের কসম’ ও হাফিজ উদ্দিনের ‘বাজিগর’ সিনেমায় খলনায়ক চরিত্রে অভিনয় করে দর্শকহৃদয়ে জায়গা করে নেন। এরপর ‘পৃথিবী আমাকে চায় না’, ‘আনন্দ অশ্রু’, ‘তুমি আমার ভালোবাসা’সহ কয়েকটি জনপ্রিয় সিনেমায় দেখা গেছে নানা শাহকে। চলচ্চিত্রে প্রথমে নায়ক চরিত্রে ক্যারিয়ার শুরু করলেও খল নায়ক চরিত্রে কাজ করে দর্শকপ্রিয়তা পান নানা শাহ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com