শহিদ মিনারে নেয়া হবে না সাদির মরদেহ, বাদজোহর জানাজা
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ১১:৩১
শহিদ মিনারে নেয়া হবে না সাদির মরদেহ, বাদজোহর জানাজা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের রবীন্দ্রসংগীত জগতের প্রাণ সাদি মহম্মদ না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। বুধবার (১৩ মার্চ) রাতে নিজ ঘর থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয় তার মরদেহ।


প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী সাদি মহম্মদের জানাজা বৃহস্পতিবার (১৪ মার্চ) বাদজোহর রাজধানীর মোহাম্মদপুর জামে মসজিদে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে তাকে মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হবে। তবে তার মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে না বলে জানিয়েছেন সাদি মহম্মদের পারিবারিক সদস্য গাউসুল আলম শাওন।


বুধবার (১৩ মার্চ) সন্ধ্যার পর মোহাম্মদপুরের নিজ বাসভবনে তার লাশ পাওয়া যায়। পুলিশের ধারণা, তিনি আত্মহত্যা করেছেন।


নৃত্যশিল্পী ও সাদি মহম্মদের পারিবারিক বন্ধু শামীম আরা নীপা সংবাদ মাধ্যমকে বলেন, ‘ওনার মা মারা যাওয়ার পর থেকেই একটা ট্রমার মধ্যে চলে যান। ঠিক স্বাভাবিক ছিলেন না মানসিকভাবে। মা হারানোর বেদনা সম্ভবত তিনি নিতে পারেননি। এভাবেই চলছিল। বুধবার রোজা রাখলেন। ইফতারও করলেন। এরপরই তিনি নীরবে না ফেরার দেশে পাড়ি জমালেন।’


মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সাদি মহম্মদের ছোট ভাই নৃত্যশিল্পী শিবলী মহম্মদ। অনেক সময় ধরে দরজা বন্ধ থাকায় তিনি বিচলিত হয়ে পড়েন। পরে সাদির ঘরের দরজা ভেঙে তার ঝুলন্ত মরদেহ দেখতে পান।


এ সময় তাকে নেওয়া হয় রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে। সেখানকার কতর্বব্যরত চিকিৎসক স্বাগতিক লোহানী তার মৃত্যুর বিষয়টা নিশ্চিত করেন।


তিনি বলেন, ‘আমরা তাকে মৃত অবস্থায় পাই। তার গলায় দাগ ছিল। অনুমান করা যায় তিনি কোনো কিছুর সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছেন।’


ঘটনা বলতে গিয়ে সাদি মহম্মদের ব্যক্তিগত সহকারি সোহেল মাহমুদ বলেন, বুধবার (১৩ মার্চ) তিনি বেগুনি ও মুড়ি দিয়ে ইফতারি করেছিলেন। তারপর নিজের ঘরে গিয়ে বেশ কিছুক্ষণ রেওয়াজ করেন। এরপর সবকিছু নিরব হয়ে যায়। গানের শব্দ শোনা যাচ্ছিল অনেকক্ষণ ধরে। এরপর ঘরের দরজা বন্ধ দেখতে পাই। ডাকাডাকিতেও সাড়া দেননি তিনি। এরপর দরজা ভেঙে পরিবারের সদস্যরা দেখেন ঝুলন্ত অবস্থায় শিল্পীর নিথর দেহ।


বর্ষা ও বসন্তের গান পছন্দ করতেন সাদি মহম্মদ। সত্যজিৎ রায়ের সিনেমা দেখার কথাও বলেছেন। উত্তম কুমার ও সুচিত্রা সেনের সিনেমা ছাড়াও হলিউডের ‘দ্য বাইসাইকেল থিফ’, ‘রোমান হলিডে’ ছিল তার বেশ পছন্দের। এ ছাড়া বই পড়তেন। প্রিয় লেখকদের একজন ছিলেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়।


২০০৭ সালে ‘আমাকে খুঁজে পাবে ভোরের শিশিরে’ অ্যালবামের মধ্যদিয়ে তিনি সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেন। এছাড়া ২০০৯ সালে তার ‘শ্রাবণ আকাশে’ ও ২০১২ সালে তার ‘সার্থক জনম আমার’ অ্যালবাম প্রকাশিত হয়। তিনি ২০১২ সালে চ্যানেল আইয়ের 'লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড' এবং ২০১৫ সালে বাংলা একাডেমির 'রবীন্দ্র পুরস্কার'সহ অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন।


১৯৭১ সালে স্বাধীনতাবিরোধী শক্তি হত্যা করে তার বাবা সলিমউল্লাহকে। তার বাবার নামে ঢাকার মোহাম্মদপুরের সলিমউল্লাহ রোডের নামকরণ করা হয়। সাদি মহম্মদের ভাই শিবলী মহম্মদ বাংলাদেশের একজন নৃত্যশিল্পী।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com