পদ্মা সেতু নিয়ে গাওয়া হলো যত গান
প্রকাশ : ২৪ জুন ২০২২, ১৪:০১
পদ্মা সেতু নিয়ে গাওয়া হলো যত গান
প্রিন্ট অ-অ+

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। শনিবার (২৫ জুন) থেকে সেতুটি আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হবে যান চলাচলের জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে উপস্থিত থেকে সেতুর উদ্বোধন করবেন। পদ্মা সেতু নিয়ে এরই মধ্যে বেশ কিছু গান তৈরি হয়েছে। তার কয়েকটি প্রকাশও পেয়েছে। চলুন তবে জেনে আসি সে সব গান সম্পর্কে।


জনপ্রিয় ১০ শিল্পীর গাওয়া থিং সং


পদ্মা সেতু নিয়ে সবচেয়ে বড় পরিসরে একটি গান তৈরি করেছেন গীতিকার কবির বকুল। এটিকে বলা হচ্ছে সেতুর থিম সং। গানটির কয়েকটি লাইন হলো- ‘তুমি অবিচল দৃঢ় প্রতিজ্ঞ তুমি ধূমকেতু/পৃথিবী তাকিয়ে রয়/মাথা নোয়াবার নয়/বঙ্গবন্ধু দিয়েছেন দেশ, তুমি দিলে পদ্মা সেতু।’ গানটিতে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, রফিকুল আলম, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, রেজওয়ানা চৌধুরী বন্যা ও মমতাজের মতো খ্যাতিমান শিল্পীরা।


আরও কণ্ঠ দিয়েছেন এ প্রজেন্মর ইমরান ও কনাসহ মোট ১০ জন জনপ্রিয় শিল্পী। এটির সংগীত পরিচালনা করেছেন কিশোর দাস। বাংলাদেশ সেতু মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে তৈরি হয়েছে গানটি। জানা গেছে, শনিবার (২৫ জুন) পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে দেশের সব অডিও-ভিজ্যুয়াল গণমাধ্যমে গানটি বাজবে।


মমতাজের গাওয়া একক গান


সমবেত গানের পাশাপাশি একটি একক গানেও কণ্ঠ দিয়েছেন ফোক সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। ‘পদ্মা সেতু’ শিরোনামে এ গানটি লিখেছেন হাসান মতিউর রহমান। সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী। সম্প্রতি সুরকারের নিজস্ব স্টুডিওতে গানটি রেকর্ড করা হয়েছে। সেতুর উদ্বোধনের দিনেই সেটি প্রকাশ পাবে।


আঁখি আলমগীরের কণ্ঠে ‘পদ্মা সেতু’


স্বপ্নের পদ্মা সেতু নিয়ে একটি গান তৈরি করেছে বাংলাদেশ টেলিভিশনও (বিটিভি)। ‘পদ্মা সেতু’ শিরোনামে ওই গানটিতে কণ্ঠ দিয়েছেন আঁখি আলমগীর। এর কয়েকটি লাইন হলো- ‘পদ্মা সেতুর বিজয়গাথা/ ইতিহাসে বিস্ময়/ শেখ হাসিনা দেখিয়ে দিলেন কেমন করে এগিয়ে যেতে হয়’। এ গানের কথা লিখেছেন মোকাম আলী খান। সুর ও সংগীত পরিচালনায় মিল্টন খন্দকার।


তবে আঁখি আলমগীর একা নন। একটি একটি সম্মিলিত গান। সেখানে আঁখির সঙ্গে কণ্ঠ দিয়েছেন কিশোর, কোনাল, রাজীব, সাব্বির জামান ও ঝিলিক।


সাবেক ক্রীড়া সাংবাদিক ও ব্যাংক কর্মকর্তা মিন্টুর কণ্ঠে সেতুর গান


পদ্মা সেতু নিয়ে তৈরি অনেক গানের ভিড়ে সাবেক ক্রীড়া সাংবাদিক ও বর্তমানে ব্যাংক কর্মকর্তা মনিরুজ্জামান মিন্টুর গানের স্বাতন্ত্র হলো কথার মাদকতা ও সুরের যাদু। নিজের কথা ও সুরে, নিজস্বতা বজায় রেখেই গানটি গেয়েছেন তিনি। গানটির সংগীত পরিচালনায় আছেন আব্দুর রহিম সান্টু ও আরিফ হাসান।


সামিনা চৌধুরী গেয়েছেন ‘পদ্মার ওপর পদ্মা সেতু’


দীর্ঘ ৩৭ বছর পর একসঙ্গে কাজ করছেন বরেণ্য সংগীতশিল্পী সামিনা চৌধুরী ও প্রখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক মিল্টন খন্দকার। সাড়ে তিন দশকেরও বেশি সময় আগে সর্বশেষ মিল্টন খন্দকারের লেখা সামিনা ‘ভুলে যেতে বলেছ অতীত’ শিরোনামে একটি গানটি গেয়েছিলেন। এবার গেয়েছেন ‘পদ্মার উপর পদ্মা সেতু’। মোকাম আলী খানের লেখা এ গানটির সুর করেছেন মিল্টন খন্দকার। শনিবার (২৫ জুন) গানটি প্রকাশ পাবে।


পান্থ কানাই ও গৌরবের ‘বাংলার অহংকার’


কবি ও লেখক সাদেকুর রহমান পরাগের কথায় গানটির সুর-সংগীতায়োজনে ছিলেন লাবিক কামাল গৌরব। নন্দিত সংগীতশিল্পী পান্থ কানাইয়ের সঙ্গে গৌরব নিজেও কণ্ঠ দিয়েছেন এই গানে। গানটির শিরোনাম ‘বাংলার অহংকার’। এর রেকর্ডিং শেষ করার পর সম্প্রতি পদ্মা সেতুর মাওয়া প্রান্তে গানটির ভিডিওধারণ করা হয়। নির্মাণের ছিলেন প্রযোজক জাভেদ রুমি।


আকাশ মাহমুদের কণ্ঠে ‘পদ্মা সেতুর উদ্বোধনী গান’


পদ্মা সেতু নিয়ে একটি গান গেয়েছেন তরুণ কণ্ঠশিল্পী আকাশ মাহমুদ। গানটির শিরোনাম ‘পদ্মা সেতুর উদ্বোধনী গান’। এটি লিখেছেন ও সুর করেছেন আকাশ মাহমুদের বাবা জাকির মাস্টার। গানটির ভিডিওর শুটিং হয়েছে সেতু সংলগ্ন পদ্মার পাড়ে। ভিডিও নির্মাণ করেছেন আশিক মাহমুদ।


এর আগে আকাশ মাহমুদ পদ্মা সেতু নিয়ে ‘পদ্মা সেতু করিব নির্মাণ’, ‘পদ্মা সেতু করতেছি নির্মাণ’, ‘বীর বাঙালি পদ্মা সেতু’, ‘ধুম ধাড়াক্কা পদ্মা সেতু’ ও ‘পদ্মা সেতু হইলো’ শিরোনামের গান নিজের কণ্ঠে তুলেছিলেন।


ঝিলিক গেয়েছেন ‘পদ্মা সেতু’ শিরোনামে গান


চলতি মাসে শহরের প্রতিটি স্টুডিওতে পদ্মা সেতু নিয়ে কোনো না কোনো শিল্পীর গান রেকর্ডিং হয়েছে। সেই ধারাবাহিকতায় চ্যানেল আই সেরাকণ্ঠ চ্যাম্পিয়ন ঝিলিকও একটি গান গেয়েছেন। সেটি লিখেছেন মোকাম আলী খান ও সুর করেছেন মিল্টন খন্দকার। ‘পদ্মা সেতু’ শিরোনামের এই গানটি বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর।


কাজী শুভ গেয়েছেন ‘গর্বের পদ্মা সেতু’


পদ্মা সেতুর উদ্বোধনকে সামনে রেখে একটি গান গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী কাজী শুভ। ‘গর্বের পদ্মা সেতু’ শিরোনামের গানটি গত বুধবার ডিএন্ডএম এন্টারটেইনমেন্ট নামের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে। গানটি লিখেছেন ওমর ফারুক ফারহান। সুর ও সংগীত পরিচালনায় রোহান রাজ। গানের কথাগুলো হলো- বিশ্বের দরবারে, মাথা উঁচু করে/ দাঁড়াবার সময়, এসেছে আজ/ নিজেরাও গড়তে পারি, ভাঙতে পারি লোহার বেড়ি/ পরতে পারি তাজ/ আমাদের গর্বের দিন শোধিব ঋণ/ ডাকছে নতুন প্রভাত দূরে নয় সে তো/ আমাদের আবেগের ভালোবাসার।


ফিরোজ প্লাবনের কণ্ঠে ‘দেশের টাকায় পদ্মা সেতু বানায় শেখ হাসিনা’


ফিরোজ প্লাবন। একাধারে গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক। পদ্মা সেতু নিয়ে তিনি গেয়েছেন ‘দেশের টাকায় পদ্মা সেতু বানায় শেখ হাসিনা’ শিরোনামের একটি গান। সম্প্রতি অডিও ধারণের পাশাপাশি গানটির দৃশ্যায়নও সম্পন্ন হয়েছে। যা শিগগিরই বাজনা মাল্টিমিডিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে।


মফিজুল ইসলাম ও ফিরোজ প্লাবনের যৌথ গীতিকথায় গানটিতে সহশিল্পী হিসেবে ছিলেন কণ্ঠশিল্পী এসএম সোহেল ও রুমি খান। চমৎকার এই গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন কন্ঠশিল্পী ফিরোজ প্লাবন নিজেই। গানটির ভিডিওতে কণ্ঠশিল্পীদের সঙ্গে পতাকা হাতে অভিনয় করেছেন বিটিভির সিনিয়র সাংবাদিক জিহাদুর রহমান জিহাদ, আরুক মুন্সী ও একুশে আগস্টের গ্রেনেড হামলা মামলার বাদী ইঞ্জিনিয়ার বদর আজিজউদ্দিন।


সালমা গেয়েছেন ‘সাবাস বাংলাদেশ সাবাস বাংলাদেশ’


তারকা কণ্ঠশিল্পী মৌসুমী আক্তার সালমা। সম্প্রতি পদ্মা সেতু নিয়ে লেখা একটি গানে কণ্ঠ দিয়েছেন তিনিও। গানটির শিরোনাম ‘সাবাস বাংলাদেশ সাবাস বাংলাদেশ’। এই গানের কথা ও সুর শাহ আলম সরকারের। সংগীতায়োজন করেছেন রোহান রাজ।


এছাড়া নামে বেনামে আরও বেশ কয়েকজন শিল্পী পদ্মা সেতু নিয়ে গান গেয়ছেন। সেই তালিকায় আছে ফেসবুক ও ইউটিউবের ভাইরাল তারকা হিরো আলমও। তবে শুধু গান নয়, পদ্মা সেতু নিয়ে ‘পদ্মার বুকে স্বপ্নের সেতু’ নামে একটি সিনেমাও তৈরি হয়েছে। আলী আজাদের পরিচালনায় সেই সিনেমায় অভিনয় করেছেন সাঞ্জু জন ও অলিভিয়া মাইশা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com