ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শুরু
প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১৭:২৭
ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারতের বেশ কয়েকটি স্কুল ও বিশ্ববিদ্যালয় নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হয়েছে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা।


ভারতের বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়, কলেজ এবং বোর্ডিং স্কুলের শিক্ষার মান প্রদর্শনের জন্য ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শুরু হয়েছে।


ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (এডুকেশন) জিসনু প্রসন্ন মুখার্জী শুক্রবার (১৯ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন করেন।


শনিবারও (২০ জুলাই) মেলা চলবে। এরপর ২২ ও ২৩ জুলাই চট্টগ্রামের পেনিনসুলা হোটেল এবং ২৫ জুলাই খুলনার হোটেল সিটি ইনে এ মেলা অনুষ্ঠিত হবে।


আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, স্টাডি ইন ইন্ডিয়া মেলায় ভারতের ৪০টিরও বেশি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং বোর্ডিং শিক্ষা কার্যক্রম প্রদর্শন করা হবে।


অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা সহজেই ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তথ্য সংগ্রহ করতে পারবে। এছাড়া তারা মেলা থেকে তাদের চাহিদা, সুযোগ সুবিধা, কোর্স ফি, ইনস্টলমেন্ট সুবিধাসহ অন্যান্য তথ্যও সংগ্রহ করতে পারবেন।


মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো-কাসিগা স্কুল (দেহরাদুন), বিরলা ইন্টারন্যাশনাল স্কুল (রাজস্থান), এমআইটি পুনের বিশ্বশান্তি গুরুকুল (পুনে), ইকোলে গ্লোবাল ইন্টারন্যাশনাল গার্লস স্কুল (দেহরাদুন), দিল্লি পাবলিক স্কুল (দুর্গাপুর), আদিত্য একাডেমী মাধ্যমিক স্কুল (কলকাতা), রেডব্রিজ ইন্টারন্যাশনাল একাডেমী (বাঙ্গালুর), সঞ্জয় ঘোড়াওয়াত ইন্টারন্যাশনাল স্কুল (কোলহাপুর) ইত্যাদি।


মেলায় ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, প্যারামেডিকাল, ডেন্টাল, নার্সিং, বায়োটেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, স্থাপত্য এবং আরো অনেক বিষয়সহ নিজ নিজ কলেজের মাধ্যমে ভর্তির ব্যবস্থা রয়েছে।


মেলায় অংশগ্রহণকারী অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো- এমিটি ইউনিভার্সিটি (কলকাতা), এডামস ইউনিভার্সিটি (কলকাতা), ব্রেইনওয়্যার ইউনিভার্সিটি (কলকাতা), জেআইএস ইউনিভার্সিটি (কলকাতা), দয়ানন্দা সাগর ইউনিভার্সিটি (ব্যাঙ্গালোর), শ্রী রামচন্দ্র ইনস্টিটিউট অফ হায়ার এডুকেশন এন্ড রিসার্চ, (চেন্নাই), আদিত্য এডুকেশনাল ইনস্টিটিউটস (কালিন্দা), এসআরএম ইনস্টিটিউট অফ সায়েন্সে এবং টেকনোলজি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), এআইএমএস ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), শার্দা ইউনিভার্সিটি (দিল্লি এনসিআর), মানভ রাসনা এডুকেশনাল ইনিস্টিটিউশন (দিল্লি এনসিআর), লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি (পাঞ্জাব)।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com