ধর্ষকদের প্রকাশ্যে মৃত্যুদণ্ড চায় ঢাবি শিক্ষার্থীরা
প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ১৯:১৩
ধর্ষকদের প্রকাশ্যে মৃত্যুদণ্ড চায় ঢাবি শিক্ষার্থীরা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সারা দেশে অব্যাহত ধর্ষণের প্রতিবাদ জানিয়ে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।


বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান। এরআগের দুইদিন একই দাবিতে তারা মানবন্ধনসহ বিভিন্ন আন্দোলন করে আসছেন।


মানববন্ধনে শিক্ষার্থীরা ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন। এতে লেখা ছিল, ‘শিশুকামীদের ফাঁসি চাই, মৃত্যুদণ্ড চাই’, ‘ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ড চাই’, ‘বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধর্ষককে দড়িতে ঝোলাতে হবে’, ‘বিকৃত মানুষরূপী জানোয়ারমুক্ত সমাজ দাবি নয়, অধিকার..’, ‘নারীদের নিরাপত্তা নিশ্চিত করা সময়ের দাবি প্রভৃতি।



মানববন্ধনে শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, বিবার্তা২৪ডটনেটের সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, আওয়ামী যুব মহিলা লীগের সহ-সভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি, মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ৭১’এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন, ব্যরিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক তাহসান আহমেদ রাসেল প্রমুখ।


ব্যরিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, আজকে এখানে যে ইস্যু নিয়ে দাঁড়ানো হয়েছে সেটা আমাদের জন্য লজ্জার বিষয়। আর এটা নিয়ে কথা বলতেও ইচ্ছা করে না। আজকে দুই বছরের বাচ্চা থেকে শুরু করে ৭০ বছরের বয়স্কাও ধর্ষণের শিকার হচ্ছেন। যারা এ ধরণের জঘন্য কাজ করেন, আর যারা তাদের সহায়তা করেন তাদের উভয়কে সর্বোচ্চ শাস্তি দেয়া হোক। তাহলে ধর্ষকরা ভয় পাবেন। সারাদেশে ধর্ষণ বিরোধী আন্দোলন ছড়িয়ে দেয়ার আহবান জানান তিনি।



মানববন্ধনের নেতৃত্বে থাকা ঢাবি শিক্ষার্থী জিয়াসমিন শান্তা বিবার্তাকে বলেন, দুই দফা দাবিতে আমরা টানা তিনদিন আন্দোলন করছি। আমাদের দাবিগুলো হলো:


১. ধর্ষকদের প্রকাশ্যে মৃত্যুদণ্ড দাবি।
২. বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধর্ষককে ফাঁসিতে ঝোলানোর দাবি।


মানবন্ধনে অংশ নেয়া আওয়ামী যুব মহিলা লীগের সহ-সভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি বিবার্তাকে বলেন, সামাজিক মূল্যবোধ নিচে নেমে যাওয়ার কারণে আজকে ধর্ষণ বেড়েই চলেছে। ধর্ষকদের আমরা সর্বোচ্চ শাস্তি কামনা করি। তাদের প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়া হোক।



গৌরব ৭১’এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন বলেন, আজকে ধর্ষণ, শিশু ধর্ষণের মতো জঘন্য কাজ গুলো এতোই বেড়েছে যে, একজন পুরুষ হয়ে আমরা এখন আত্মীয়-স্বজনদের বাচ্চাদের আদর করতেও সংশয় প্রকাশ করতে হচ্ছে। যে দেশ ৩০ লাখ মানুষের রক্তের বিনিময়ে হয়েছে, সে দেশের এ হাল মেনে নেয়া যায় না। ধর্ষণের মতন অপরাধের শাস্তি হোক জনসম্মুখে, দ্রুত বিচার আইনে।


মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল সংসদের নেতৃবৃন্দসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রাসেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com