শিরোনাম
ঢাবি শিক্ষার্থী তানভীরের মুক্তি দাবি
প্রকাশ : ০৫ মে ২০১৯, ১৮:২৬
ঢাবি শিক্ষার্থী তানভীরের মুক্তি দাবি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সেনা সদস্যের সঙ্গে তর্কে জড়িয়ে আটক হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী তানভীর আহমেদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


রবিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।


এতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ(ডাকসু) এজিএস ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ডাকসুর সমাজসেবা সম্পাদক আকতার হোসেন, শহীদুল্লাহ্ হল সংসদের ভিপি সৌরভ, সামছুন নাহার হলের ভিপি তাসনিম আফরোজ ইমি, ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃবৃন্দসহ সাধারণ শিক্ষার্থীরা।


মানববন্ধনে তানভীরের নিঃশর্ত মুক্তির দাবি এবং অবিলম্বে মুক্তি দেয়া না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয়া হয়।


এসময় ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোনো বিশেষ বাহিনীর কাছে মাথা নত করবো না। ২০০৭ সালে ১/১১ এর সময় যেরকম আমরা জলপাই রঙের বিশেষ বাহিনীর রক্তচক্ষু উপেক্ষা করে ও অবৈধ ক্ষমতার চর্চাকে হটিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করেছি তেমনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকল অনৈতিকতার বিরুদ্ধে আবারো গর্জে উঠবে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের যে কোনো সাধারণ শিক্ষার্থীর বিরুদ্ধে একটি বিশেষ বাহিনীর এমন ছুড়ি ঘুরানোর বিরুদ্ধে রাষ্ট্রকে ব্যবস্থা নিতে হবে'।


তিনি আরো বলেন, একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যে মিথ্যা মামলা সাজানো হয়েছে তার বিরুদ্ধে আমরা সোচ্চার থাকবো এবং অনতিবিলম্ব তানভীরকে নিঃশর্ত মুক্তি ও সকল মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।


বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্লিপ্ততাকে ধিক্কার জানিয়ে তিনি বলেন, আজকে বিশ্ববিদ্যালয় প্রশাসন উদাসীনতার পরিচয় দিয়েছে। একজন শিক্ষার্থীকে শাহবাগ থানা থেকে নিয়ে যাবে আর প্রশাসন নাকে তেল দিয়ে ঘুমাবে । আমরা সেই শিক্ষার্থীর মুক্তির দাবি জানিয়ে প্রশাসনের কাছে গিয়েছি তখন তারা টালবাহানা করেছে এবং বলেছে আইনি প্রক্রিয়ায় তারা সহায়তা করবে। এমন প্রশাসনের প্রয়োজন নেই আমাদের।


ডাকসুর সমাজসেবা সম্পাদক আকতার হোসেন তানভীরের উপর দেয়া সেনাবাহিনীর মামলাগুলোকে হাস্যকর উল্লেখ করে বলেন, তানভীর ভাইকে রাষ্ট্রীয় কাজে বাধা দেয়া, সেনাবাহিনীর গায়ে হাত তোলাসহ যে মামলা দেয়া হয়েছে সেগুলো হাস্যকর। একটি বিশেষ বাহিনী এত রাতে সেখানে কোন রাষ্ট্রীয় কাজে ব্যস্ত ছিল আমার তা বুঝে আসে না। আর যে শিক্ষার্থীর পরদিন বিসিএসের মত একটি পরীক্ষা তার তো চিন্তায় ঘুম আসার কথা নয় সেখানে এমন অস্ত্রধারী রাষ্ট্রীয় সর্বোচ্চ বাহিনীর গায়ে হাত তুলবে এটি বিশ্বাসযোগ্য নয়।


তিনি আরো বলেন, আজকে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নয়, এমন বাহিনীর নাগরিক স্বাধীনতার বিরুদ্ধে হস্তক্ষেপের জন্যে আমাদের যে কোন মানুষের সাথে এমন ঘটনা ঘটলেই প্রতিবাদ করা উচিৎ।


প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর তেজতুরি বাজার এলাকায় সেনা সদস্যের গাড়ি এবং ঢাবি ছাত্র তানভির আহমেদের মোটরসাইকেলের সংঘর্ষ হয়। সেনা সদস্যের দাবি, ঢাবি ছাত্র তার গাড়িতে ধাক্কা দিয়েছেন। আর ঢাবি ছাত্রের দাবি, সেনা সদস্যের গাড়ি তাকে ধাক্কা দিয়েছেন। এ ঘটনার জের ধরে পরবর্তীতে তানভীরের বিরুদ্ধে ৩টি মামলা দেয়া হয় এবং তাকে ও তার সাথে থাকা মামাকে থানায় চালান করে দেয় সেনাবাহিনীর সদস্যরা। এতে তানভীর পরদিন হওয়া বিসিএস পরীক্ষা দিতে পারেন নি। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শহীদুল্লাহ্ হলের আবাসিক শিক্ষার্থী।


বিবার্তা/রাসেল/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com