শিরোনাম
জাবির হলে আবাসিক সুবিধার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান
প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ১৯:১৭
জাবির হলে আবাসিক সুবিধার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেসা হলের ৪৭তম ব্যাচের শিক্ষার্থীরা তাদের বরাদ্দকৃত আসন ও হলে আবাসিক সুবিধা নিশ্চিত করার দাবিতে অবস্থান ধর্মঘট পালন করেছেন।


সোমবার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে তারা অবস্থান ধর্মঘট পালন করেছে।


আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, নওয়াব ফয়জুন্নেসা হলের দুটি গণরুমে বিশ্ববিদ্যালয়ের ৪৭তম ব্যাচের ৫৪ জন শিক্ষার্থী থাকতেন। ওই দুটি গণরুমের পলেস্তারা খসে পরা ও ছাদ ছুঁইয়ে পানি পরায় দুটি কক্ষ পরিত্যক্ত ঘোষণা করা হয়। চলতি বছরের ২৩ জানুয়ারি পরিত্যক্ত কক্ষ সংস্কারের কথা বললে ওই ৫৪ জন ছাত্রীকে হল ত্যাগের নির্দেশ দেয় হল প্রশাসন। তাদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলে ২৯ জন, জাহানারা ইমাম হলে ২০ জন ও বেগম সুফিয়া কামাল হলে ৫ জন ছাত্রীকে অস্থায়ীভাবে বরাদ্দ দেয়া হয়। চার মাস ধরে তারা অস্থায়ীভাবে এসব হলেই ছিলেন।


এরপর গত বৃহস্পতিবার ওই দুটি গণরুম সংস্কার করা হয়েছে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে হল প্রশাসন এবং ৫৪ শিক্ষার্থীকে আবার হলে ফিরে আসার নির্দেশ দেয়া হয়।



শিক্ষার্থীদের অভিযোগ, হল ছাড়ার আগে তাদের থাকার স্বাস্থ্যকর পরিবেশ, পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করাসহ অন্যান্য আবাসিক সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দেয় হল প্রশাসন। কিন্তু ওই দুটি গণরুমে রং করা ও টাইলস লাগানো ছাড়া আর কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এতে দুই বছর আগে তারা যেভাবে হলের মেঝেতে থাকতেন, এখনো সেভাবেই থাকতে হবে। পড়াশোনা বা থাকার পরিবেশ নিশ্চিত করা হয়নি। তাই আমরা আমাদের দাবি নিয়ে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়েছি।


পরে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এসে শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এসময় তিনি জাহানারা ইমাম ও সুফিয়া কামাল হল থেকে আসা ২৫ শিক্ষার্থীকে ওই দুই রুমে অবস্থান করার নির্দেশ দেন এবং শেখ হাসিনা হলে অবস্থান নেয়া ২৯ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বরাদ্দ দেয়ার কথা জানালে শিক্ষার্থীরা তাদের অবস্থান কর্মসূচি শেষ করে।


বিবার্তা/জোবায়ের/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com