শিরোনাম
বাকৃবিতে নানা আয়োজনে পালিত হবে পশুপালন দিবস
প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ১৯:৩৪
বাকৃবিতে নানা আয়োজনে পালিত হবে পশুপালন দিবস
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সপ্তম বারের মত নানা আয়োজনে পালিত হবে পশুপালন দিবস। বুধবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ে পশুপালন অনুষদের সম্মেলন কক্ষে ‘পশুপালন দিবস’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে এসব কথা বলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম।


লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘নিরাপদ প্রাণীজ খাদ্যের জন্য প্রয়োজন পশুপালন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার বাংলাদেশ অ্যানিম্যাল হাজবেন্ড্রি অ্যাসোসিয়েশন (বাহা) কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করবে। র‌্যালি, সেমিনার ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান।


তিনি বলেন, বর্তমানে দেশে দুধ ৯৪ লাখ টন, ডিম এক হাজার পাঁচশো কোটি, মাংস ৭২ লাখ টন উৎপাদন হচ্ছে। এছাড়াও বয়লার ও ডিম উৎপাদনে যে বিপ্লব সংঘটিত হয়েছে তার মূল কারিগর পশুপালন গ্রাজুয়েটবৃন্দ।


সংবাদ সম্মেলনে তিনি পশুপালন দিবসটিকে জাতীয় পানিসম্পদ দিবস হিসেবে স্বীকৃতি প্রদান, প্রাণি উৎপাদন ও প্রাণি চিকিৎসা নামক দুটি পৃথক অধিদপ্তর গঠন, সকল বিজ্ঞান-প্রযুক্তি ও কৃষি ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানে পশুপালন ডিগ্রি চালু, লাইভস্টক এক্সটেনশন অফিসার পদে শুধু পশুপালন গ্রাজুয়েট নিয়োগসহ ৮ টি দাবি উত্থাপন করেন।


উল্লেখ্য, দীর্ঘ শুনানির পর ২০১২ সালে ১৪ মার্চ হাইকোর্ট পশুপালন ডিগ্রি খোলা সংক্রান্ত এক যুগান্তকারী রায় দেয়। এর প্রেক্ষিতে ২০১৩ সাল থেকে প্রতিবছর এই দিনটিকে ‘পশুপালন দিবস’ হিসেবে পালন করেন পশুপালন গ্রাজুয়েটবৃন্দ।


বিবার্তা/রাকিবুল/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com