শিরোনাম
সুযোগ পেলে শিক্ষার্থীদের অধিকার আদায় করব
প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ২১:২৩
সুযোগ পেলে শিক্ষার্থীদের অধিকার আদায় করব
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদের প্রার্থী (ভিপি) মো. আকমল হোসেন ও (জিএস) মেহেদী হাসান শান্ত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

একদিন পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। নির্বাচনকে ঘিরে চলছে শেষ মুহূর্তের প্রচারণা। প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাওয়ার পাশাপাশি দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। আশ্বাস দিচ্ছেন শিক্ষার্থীদের নানাবিধ সমস্যা সমাধানেরও।


ক্যাম্পাসের অন্যান্য হলের মতো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদে রয়েছে আবাসনসহ নানা সমস্যা। হল সংসদে নির্বাচিত হলে শিক্ষার্থীদের সমস্যা সমাধানে প্রশাসনকে সঙ্গে নিয়ে কার্যকর ভূমিকা রাখার অঙ্গীকার নিয়ে ভোটারদের কাছে হাজির হচ্ছেন ছাত্রলীগ মনোনীত সম্মিলিত শিক্ষার্থী সংসদ প্যানেলের শীর্ষ দুই প্রার্থী।


বাংলা বিভাগ থেকে সদ্য মাস্টার্স শেষ করা মো. আকমল হোসেন এই হল সংসদে সহ-সভাপতি (ভিপি) পদে প্রার্থী হয়েছেন। সাধারণ সম্পাদক (জিএস) পদে প্রার্থী হয়েছেন আইন বিভাগের ২০১৫-১৬ সেশনের মো. মেহেদী হাসান শান্ত।


ভিপি প্রার্থী আকমল হোসেন বিবার্তাকে বলেন, অবস্থানগতভাবে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলের চেয়ে আমাদের হল গুরুত্বপূর্ণ। যদি সুযোগ পাই, হলের ছাত্রদের নিয়ে কাজ করতে চাই। মাসিক সাধারণ সভার মাধ্যমে সবার মতামত গ্রহণ করবো। আবাসন সমস্যার সমাধান, ক্যান্টিনে খাবারের মান উন্নতকরণসহ প্রশাসনের কাছে শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো জোরালোভাবে উপস্থাপন করবো।


ইশতেহার নিয়ে আকমল হোসেন বলেন, আমরা চাই শিক্ষার্থীদের দাবিগুলো আমাদের ইশতেহারে উঠে আসুক। এজন্য আমরা বক্স করেছি। যেখানে শিক্ষার্থীরা আগ্রহ নিয়ে তাদের দাবির কথা জমা দিচ্ছেন। ছাত্রদের অধিকারই হবে আমাদের ইশতেহার।


জিএস প্রার্থী মেহেদী হাসান শান্ত বিবার্তাকে বলেন, একটি পরিচ্ছন্ন, সুন্দর, আবাসন সংকট বিহীন এবং আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন হলের পরিবেশ নিশ্চিত করার জন্য আপ্রাণ চেষ্টা করব। শিক্ষার্থীদের অধিকার আদায় হবে আমাদের অঙ্গীকার।


ইশতেহার সম্পর্কে জানতে চাইলে শান্ত বলেন,


১. আমাদের হলের ভবনের নির্মাণ কাজে গতিশীলতা আনয়ন ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে।


২. ক্যান্টিনে প্রশাসনকর্তৃক নির্ধারিত দামে স্বাস্থ্যসম্মত এবং মানসম্মত খাবারের ব্যবস্থা করা হবে।


৩. হলের গ্রন্থাগার ছাত্রদের চাহিদা অনুযায়ী বইসমূহ দিয়ে সমৃদ্ধ করা হবে এবং ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা করা হবে।


৪. প্রতিটি ছাত্রের জন্য রিডিং রুমে আসন নিশ্চিত করা হবে। নির্মাণাধীন ভবনে ই-লাইব্রেরি স্থাপন করা হবে। ছাত্রদের সুবিধার্থে কম্পিউটার ল্যাব স্থাপন করা হবে।


৫. হলের প্রতিটি ব্লকে অগ্নি-নির্বাপণ ব্যবস্থা করে হল ঝুঁকিমুক্ত রাখা হবে। হলের সুস্থ পরিবেশের জন্য প্রতিটি কক্ষে ময়লা ঝুড়ির ব্যবস্থা, ওয়াশরুম-টয়লেট সংস্কার, নিয়মিত পরিষ্কার ও পয়োনিষ্কাশনের ব্যবস্থা করা হবে। এছাড়া নিয়মিত হল রং করা এবং সংস্কার করা হবে।


৬. মসজিদে প্রয়োজনীয় ফ্যান, লাইট এবং এসির ব্যবস্থা করা হবে। অজুখানা স্থাপন, পর্যাপ্ত কোরআন শরীফ, তাসবীহ, টুপি নিশিত করা হবে।


৭. অবিলম্বে হলে সাইকেল ও মোটরসাইকেল স্ট্যান্ড স্থাপন করা হবে।


৮. হলে নিয়মিত ছারপোকা ও মশা নিধনের ব্যবস্থা করা হবে।


৯. জরুরি স্বাস্থ্যসেবা প্রদানের জন্যে একটি মিনি মেডিকেল সেন্টার ও ফার্মেসি প্রতিষ্ঠা করা হবে। ছাত্রদের মানসিক স্বাস্থ্য উন্নয়নের লক্ষ্যে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হবে।


১০. শাহবাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে সহজে যাতায়াতের জন্য হলের পেছনে উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থাসহ পকেট গেট করা হবে।


১১. অবিলম্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন ও ম্যুরাল করা হবে।


১২. চাহিদানুযায়ী সকল সুযোগ-সুবিধা সম্পন্ন একটি স্টেশনারীসহ হলের দোকানের সংখ্যা বৃদ্ধিকরণ ও মধ্যরাত অবধি শিফট আকারে খোলা রাখার ব্যবস্থা করা হবে।


১৩. অবিলম্বে হল বহিরাগত মুক্ত করা হবে।


১৪. হল কর্মচারীদের সেবার মান বৃদ্ধি ও নিয়মিত জবাবদিহিতার ব্যবস্থা করা হবে।


১৫. বঙ্গবন্ধু হল অ্যালামনাই এসোসিয়েশনের কার্যক্রম বৃদ্ধি করা হবে।


১৬. তাবলীগের কর্মকাণ্ডের পরিসর বৃদ্ধিসহ প্রতিবছর বিশ্ব ইজতেমায় যোগদানের উদ্দেশ্যে হল থেকে পর্যাপ্ত সুযোগ-সুবিধা দেয়া হবে।


১৭. ছাত্রদের পড়ালেখা গতিশীল করার জন্য পুরো হলে দ্রুতগতির ইন্টারনেট সেবার ব্যবস্থা করা হবে।


১৮. নিরাপত্তার স্বার্থে সমস্ত হল সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে। নিয়মিত তদারকির জন্য কন্ট্রোল প্যানেল রুম রাখা হবে। অনৈতিক কাজের জন্য জবাবদিহি করা হবে।


১৯. ছাত্রদের জন্য প্রয়োজনীয় উপকরণসহ আধুনিক স্পোর্টস রুম এবং নতুন ভবন জিমনেসিয়াম রাখা হবে।


উল্লেখ্য, আগামী সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com