শিরোনাম
রাবিতে দুই দিনব্যাপী চিহ্নমেলা শুরু ১১ মার্চ
প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৫:৫৮
রাবিতে দুই দিনব্যাপী চিহ্নমেলা শুরু ১১ মার্চ
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুই বাংলার প্রায় দুই শতাধিক ছোটকাগজ-কর্মী, সম্পাদক, লেখক, পাঠকদের নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী চিহ্নমেলার শুরু হচ্ছে আগামী ১১।


শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এই তথ্য নিশ্চিত করেন চিহ্নমেলা চিরায়তবাঙলা ২০১৯ এর আহ্বায়ক শহীদ ইকবাল। উনিশ বছর বয়সী ছোটকাগজ চিহ্নের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লহ কলাভবনের সামনের চত্বরে ১২ মার্চ পর্যন্ত চলবে সাহিত্য মেলাটি। চতুর্থবারের আয়োজনে মেলার নাম দেয়া হয়েছে ‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’।


সংবাদ সম্মেলনে জানানো হয়, দুই দিন ব্যাপী মেলার প্রথম দিনে সকাল দশটায় উদ্বোধন ও র‌্যালির মাধ্যমে মেলার পর্দা উঠবে। দিনব্যাপী অনুষ্ঠানমালায় থাকছে হাসান আজিজুল হকের সভাপতিত্বে প্রভাত চৌধুরীর রবীন্দ্র-তর্পণ। ‘ডিজিটাল বাংলাদেশে বাঙ্গালি জীবনের সাহিত্য’ বিষয়ে আলোচনা।


মেলার দ্বিতীয় দিন শুরু হবে কবিতা-পাঠ দিয়ে। সাহিত্য ও বিজ্ঞান: ‘দোঁহে অভেদ’ শীর্ষক অনুষ্ঠানে বিধানচন্দ দাসের প্রবন্ধকে সূত্র করে কথা বলবেন, ইমেরিটাস অধ্যাপক অরুণকুমার বসাক, অধ্যাপক মুহম্মদ নূরুল্লা, অধ্যাপক গোলাম কবীর ও অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।


আরো জানানো হয়, সৃজনশীল ও মননশীল শাখায় প্রান্তিক দুজন সাহিত্যিকসহ দুই বাংলার আটটি ছোটকাগজকে সম্মাননা প্রদান। এছাড়া শেষে চিহ্নপুরস্কার ও ছোটকাগজ সম্মাননার পর কলকাতার গানের দল ‘মনভাষা’ পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হবে ‘চিহ্নমেলা চিরায়তবাঙ্গলা ২০১৯’।


উল্লেখ্য, এর আগে ২০১১, ২০১৩, ২০১৬ সালে এই মেলার আয়োজন করে চিহ্ন কর্তৃপক্ষ।


সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এস এম সাইদুল আম্বিয়া, খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আবুল ফজল প্রমুখ।


বিবার্তা/পাভেল/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com