শিরোনাম
বেরোবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৫
বেরোবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
বেরোবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ পালন করা হয়েছে।


দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার-এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।


সকাল ৮টায় কালোব্যাজ ধারণ ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্যদিয়ে দিবসের মূল অনুষ্ঠান শুরু হয়। এরপর একুশের প্রভাতফেরিতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও দপ্তরের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ পুরো বিশ্ববিদ্যালয় পরিবার নিজ নিজ ব্যানারসহ অংশ নেয়। উপাচার্যের নেতৃত্বে প্রভাতফেরিটি মডার্ন মোড় প্রদক্ষিণ করে ক্যাম্পাসে ফিরে আসে। এরপর মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনার-এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। এরপর বিভিন্ন বিভাগ, হল, শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, ছাত্রলীগসহ শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার-এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।


এছাড়াও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মাঠে একুশের আলোচনা ও কবিতা পাঠ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। এতে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মণ এবং বিজ্ঞান অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. গাজী মাজহারুল আনোয়ার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোস্ট তাবিউর রহমান প্রধান-এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক কমিটির আহ্বায়ক এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আবু কালাম মো. ফরিদ উল ইসলাম।


উপাচার্য তার বক্তব্যে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান ভাষা আন্দোলনে শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশসহ সারাবিশ্বে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে। দিবসটি বিশ্বের সব জাতিগোষ্ঠীর নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় ঐক্য ও বিজয়ের প্রতীক হয়ে উঠবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।


আলোচনা অনুষ্ঠান শেষে কবিতা পাঠ ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে ভাষা আন্দোলন বিষয়ক তাৎক্ষণিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়াও বাদযোহর কেন্দ্রীয় মসজিদে মহান ভাষা আন্দোলনের শহীদদের আত্মার শান্তি কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


বিবার্তা/শিপন/আকবর/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com