রাবিতে উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৯
রাবিতে উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার সকালে শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত চতুর্থ বিজ্ঞান ভবনের বারান্দায় এই প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিলো। শিক্ষার্থীদের উদ্ভাবনমূলক কাজে আগ্রহী করে তুলতে প্রায় দুই দশক পর বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদ এই প্রদর্শনীর আয়োজন করে।


চেহারা দেখে শনাক্তকরণের মাধ্যমে হাজিরা, রোবট, ব্লু-টুথ নিয়ন্ত্রিত গাড়ি, স্থানীয় উপকরণে তৈরি ত্রিমাত্রিক প্রিন্টার, পরিত্যক্ত প্লাস্টিক থেকে তেল ও গ্যাস উৎপাদন, পানি পরিশোধনাগার ইত্যাদিসহ ৩৭টি প্রকল্প নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।


আয়োজক সূত্র জানায়, অনুষদের ৫টি বিভাগের শিক্ষার্থীদের উদ্ভাবিত প্রকল্প নিয়ে দিনব্যাপী এই প্রদর্শনীতে হাজির হন। এর মধ্যে ইনফরমেশন কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৩টি, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের ১১টি, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের ৭টি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ২টি, ম্যাটেরিয়াল সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪টি প্রজেক্ট স্থান পায়। এতে মোট ৪৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।


অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়া। এসময় ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।


এদিকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রজেক্ট বিবেচনায় তিনজনকে কেমিক্যাল, ইলেক্ট্রনিক্স ও সফটওয়ার এই তিনটি ক্যাটাগরিতে পুরস্কৃত করবে প্রকৌশল অনুষদ। বিষয়টি নিশ্চিত করেন অনুষদটির ডিন অধ্যাপক ড. একরামুল হামিদ।


আয়োজনের বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. একরামুল হামিদ বলেন, শিক্ষার্থীদের উদ্ভাবনী মনোভাব জাগ্রত করার জন্য এই আয়োজন করা হয়। শিক্ষার্থীদের যথেষ্ট সাড়া পেয়েছি। আগামী বছর এই আয়োজনে দ্বিগুণ শিক্ষার্থীদের সাড়া পাওয়ার আশা প্রকাশ করেন তিনি।


বিবার্তা/পাভেল/আকবর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com