বার কাউন্সিলের পরীক্ষায় অনৈতিক প্রস্তাব: ৫ পরীক্ষার্থী নিষিদ্ধ
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ২০:১৭
বার কাউন্সিলের পরীক্ষায় অনৈতিক প্রস্তাব: ৫ পরীক্ষার্থী নিষিদ্ধ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির (লিখিত) পরীক্ষার উত্তরপত্রে নিজ অর্থের বিনিময়ে পাস করিয়ে দেয়ার প্রস্তাব, পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত নারী ইনভিজিলেটর সম্পর্কে অনভিপ্রেত/অশালীন কথাবার্তা লেখাসহ অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগে ৫ পরীক্ষার্থীকে পাঁচ বছরের জন্য আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় নিষিদ্ধ করা হয়েছে।


তারা হলেন- আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামের শিক্ষার্থী মো. লুৎফর রহমান, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সের শিক্ষার্থী মোছা. মাকসুদা পারভীন, মেট্রোপলিটন আইডিয়াল ল' কলেজের শিক্ষার্থী নিজাম উদ্দিন আহমেদ, বরিশাল ল' কলেজের মো. মনিরুজ্জামান এবং ঝিনাইদহের জিয়াউর রহমান ল' কলেজের মো. আনিসুর রহমান।


২৪ মার্চ, রবিবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেন বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আব্দুর রহমান সরদার।


প্রজ্ঞাপনে বলা হয়, বার কাউন্সিলের গত ২৩-১২-২০২৩ইং তারিখে অনুষ্ঠিত এনরোলমেন্ট লিখিত পরীক্ষায় নিম্নলিখিত ৫ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষার উত্তরপত্রে নিজ ফোন নম্বর প্রদান, অর্থের বিনিময়ে পাস করিয়ে দেয়ার জন্য পরীক্ষকের নিকট প্রস্তাব, পরীক্ষা-কেন্দ্রে দায়িত্বরত নারী ইনভিজিলেটর সম্পর্কে উত্তরপত্রে অনভিপ্রেত/অশালীন কথাবার্তা লেখা প্রভৃতিসহ অনৈতিক প্রস্তাবনা প্রদান করেছেন। আইনের শিক্ষার্থী এবং আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হওয়ার একজন শিক্ষানবিশ প্রার্থীর তরফ থেকে বার কাউন্সিল লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের দায়িত্বপ্রাপ্ত মাননীয় বিচারকের নিকট এই ধরনের অনৈতিক প্রস্তাব রাখা গোটা আইন অঙ্গনকে কলুষিত করার শামিল।


সেই সাথে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বার কাউন্সিলের জন্যও এই ধরনের ঘটনা ভীষণ রকম অবমাননাকর। এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে বার কাউন্সিলের ভাবমূর্তি বিনষ্ট করার দায়ে বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটি নিম্নবর্ণিত প্রার্থীদের প্রত্যেককে আগামী ৫ বছরের জন্য এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছেন।


উল্লেখ্য, ভবিষ্যতে যাতে কোনো পরীক্ষার্থী বার কাউন্সিলের কোনো পরীক্ষার কোনো পর্যায়ে এই ধরণের কোনো অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত না হয় সেজন্য সংশ্লিষ্ট সকলকে এই মর্মে সতর্ক করা হয় প্রজ্ঞাপনে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com