শিক্ষা
১৭ নয়, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ১৮:২২
১৭ নয়, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তীব্র শীতে নাকাল দেশের মানুষ। এরমধ্যে কিছু কিছু এলাকায় তাপমাত্রা ক্রমেই নিচে নামছে। এমন অবস্থায় প্রথমে সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে নামলেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে- এমন নির্দেশনা দিলেও সেই সিদ্ধান্ত পরিবর্তন করেছে শিক্ষা মন্ত্রণালয়। পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তবেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা যাবে।


১৬ জানুয়ারি, মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের গণমাধ্যমকে এই তথ্য জানান।


এই কর্মকর্তা বলেন, চিঠি সংশোধন করা হচ্ছে। ১৭ ডিগ্রি নয়, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে সেসব জেলার শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে।


এর আগে মাউশির জরুরি নির্দেশনায় বলা হয়েছিল, দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ চলছে। চলমান এ শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে (সংশ্লিষ্ট আবহাওয়া অফিসের আবহাওয়ার পূর্বাভাসের প্রমাণক অনুযায়ী) নেমে যাবে, আঞ্চলিক উপ-পরিচালকেরা সেসব জেলার শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ বন্ধ রাখার নির্দেশনা দেবেন।


সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি না হওয়া পর্যন্ত সেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে বলেও আগের নির্দেশনায় উল্লেখ করা হয়।


গত কয়েক দিন ধরে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় জেঁকে বসেছে শীত। এবারের শীতের অনুভূতি বেশি হওয়ায় ভোগান্তিতে পড়েছে মানুষ। ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাসের কারণে অনেক এলাকার জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাচ্ছে। রাজধানী ঢাকায়ও পড়েছে প্রচণ্ড শীত। মঙ্গলবারও ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের একটু বেশি।


এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার (১৬ জানুয়ারি) খুলনা বিভাগে হালকা বৃষ্টি বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। বুধবার (১৭ জানুয়ারি) এই বৃষ্টি ছড়িয়ে পড়তে পারে বিভিন্ন জেলায়। আবহাওয়া অধিদফতর বলেছে, বুধবার রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। মাঘের হাড় কাঁপানো শীতের মধ্যে বৃষ্টি হলে দুর্ভোগ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com