গবেষণায় বিশ্বসেরাদের তালিকায় চবির ১৭৪ গবেষক
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪, ১৪:৪৩
গবেষণায় বিশ্বসেরাদের তালিকায় চবির ১৭৪ গবেষক
চবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগের ১৭৪ জন গবেষক।


আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত ২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে বিশ্বসেরা গবেষকদের মধ্যে জায়গা করে নিয়েছেন তারা।


জানা যায়, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যায়ন বিশ্লেষণ করে প্রতি বছর সারা বিশ্বের গবেষকদের তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাঙ্কিং-২০২৪ এর প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি বিশ্ববিদ্যালয়ের ১৪ লাখ ৪৩ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন।


এই তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক স্থান পেয়েছেন। এতে শাবিপ্রবির ৩৭৮ জন শিক্ষক-শিক্ষার্থী রয়েছেন।


চবির ১৭৪ জনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সেরা দশজন গবেষক হলেন- কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. এস. এম. আবে কাউছার, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান, মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. ননী গোপাল দাশ, অধ্যাপক ড. এসএম শরীফুজ্জামান ও অধ্যাপক ড. শাহাদাত হোসেন, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কাশেম, ইন্সটিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট সায়েন্সের অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রেজাউল আজিম ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. এম জামাল উদ্দিন আহমেদ।


অনুভূতি প্রকাশ করে ড. মোহাম্মদ শাহাদত হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় গবেষণায় এগিয়ে যাচ্ছে। তবে আমাদের আরও ভালো করতে হবে এজন্য বহির্বিশ্বের সাথে কোলাবোরেশান বাড়ানো প্রয়োজন। আমি বরাবরই এ তালিকায় থাকি৷ আমার সহকর্মী, শিক্ষার্থীদের প্রচেষ্টায় এই অর্জন সহজ হয়েছে এজন্য তাদেরকে ধন্যবাদ।


অ্যালপার ডগার বিশ্বের শীর্ষ গবেষকদের মোট ১২ শ্রেণিতে বিভাজন করে তালিকাটি প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে কৃষি ও বনবিদ্যা; শিল্পকলা, নকশা এবং স্থাপত্য; ব্যবসা ও ব্যবস্থাপনা; অর্থনীতি; শিক্ষা; প্রকৌশল ও প্রযুক্তি; ইতিহাস ও দর্শন; আইন; চিকিৎসা ও স্বাস্থ্য বিজ্ঞান; প্রাকৃতিক বিজ্ঞান; সামাজিক বিজ্ঞান ইত্যাদি।


বিবার্তা/মহসিন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com