এইচএসসির পুনঃনিরীক্ষার ফল ২৬ ডিসেম্বর
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৭:০১
এইচএসসির পুনঃনিরীক্ষার ফল ২৬ ডিসেম্বর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের ২৬ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি এ তথ্য জানিয়েছে। এর আগে নিরীক্ষণের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ৩ ডিসেম্বর। এরপর যাচাই-বাছাই ও সমন্বয়ের কাজ শুরু করে বোর্ডগুলো।


১৯ ডিসেম্বর, মঙ্গলবার আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগামী ২৬ ডিসেম্বর নিরীক্ষণের ফল প্রকাশ করা হবে। এক মাসের মধ্যে এ ফল প্রকাশের নিয়ম রয়েছে। সেভাবে প্রস্তুতি নেওয়া হচ্ছে।


গত ২৭ নভেম্বর ফল নিরীক্ষণের আবেদন প্রক্রিয়া শুরু হয়। মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে আবেদন করেছেন শিক্ষার্থীরা। এবার প্রতিটি বিষয় ও পত্রের জন্য ১৫০ টাকা ফি নেওয়া হয়েছে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয়) রয়েছে, সেসব বিষয়ের আবেদনে ৩০০ টাকা গুনতে হয়েছে শিক্ষার্থীদের।


জানা গেছে, চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল নিরীক্ষণের আবেদন বেড়েছে প্রায় তিন গুণ। শুধু ঢাকা শিক্ষা বোর্ডের প্রায় এক লাখ পরীক্ষার্থী দুই লাখ ৭১ হাজারের বেশি খাতা নিরীক্ষণের আবেদন করেছেন বলে জানা গেছে। বোর্ডটির পরীক্ষার্থী ছিল তিন লাখ ১৫ হাজার বেশি। গত বছর ৩১ হাজার পরীক্ষার্থী এক লাখ চার হাজারের বেশি খাতা নিরীক্ষণের আবেদন করে।


গত ২৬ নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ১১টি শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এবার পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com