ঢাবি উপাচার্যের সাথে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২৩, ১৫:১৯
ঢাবি উপাচার্যের সাথে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সাথে সাক্ষাৎ করেছেন।


১৭ ডিসেম্বর, রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য কার্যালয়ে তারা সাক্ষাৎ করেন।


এসময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং জাপান দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি মি. ইয়ামামোতো কিওহি উপস্থিত ছিলেন।


সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে জাপানের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন।


জাপানের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে তথ্য-প্রযুক্তি, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, সমাজকর্মসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল করতে আগ্রহ প্রকাশ করেন।


তিনি উপাচার্যকে অবহিত করেন যে, ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে শিক্ষার্থীদের জাপানি ভাষা শিক্ষা প্রদানের জন্য আগামী বছর জাপানি ভলেন্টিয়ার প্রেরণ করা হবে।


এছাড়া, তিনি জাপানি শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা শিক্ষার বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের আগ্রহের বিষয়েও উপাচার্যকে অবহিত করেন। শিক্ষা ও গবেষণার পাশাপাশি দ্বিপাক্ষিক সাংস্কৃতিক কার্যক্রম বৃদ্ধির উপর তারা গুরুত্বারোপ করেন। এসব ক্ষেত্রে জাপানি রাষ্ট্রদূত ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের সহযোগিতা কামনা করেন।


উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সম্ভাব্য সকল সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের সাথে জাপানের দীর্ঘদিনের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।


তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত যৌথ সহযোগিতামূলক কার্যক্রম চলমান রয়েছে। জাপানের শীর্ষস্থানীয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে নতুন নতুন ক্ষেত্রে শিক্ষা ও গবেষণা কার্যক্রম স্থাপন এবং শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সম্পর্ক আরও জোরদার করা যেতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে আরও গতিশীল করতে আগ্রহ প্রকাশের জন্য জাপানি রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি আন্তরিক ধন্যবাদ জানান।


বিবার্তা/ছাব্বির/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com