ঢাবির ৩৭ শিক্ষার্থী পেয়েছেন বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি
প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩, ১৭:১১
ঢাবির ৩৭ শিক্ষার্থী পেয়েছেন বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পড়াশোনার পাশাপাশি ক্রীড়াঙ্গনে অসাধারণ নৈপুণ্য প্রদর্শনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩৭জন শিক্ষার্থী পেয়েছে 'বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি-২০২৩'।


৭ নভেম্বর, মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় ক্রীড়া পরিষদের শহিদ ক্যাপ্টেন শেখ কামাল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি শিক্ষার্থীদের হাতে এই বৃত্তির চেক তুলে দেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে এই বৃত্তি প্রদান করা হয়।


যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. জাহিদ আহসান রাসেল, এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ, হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিস্টার কল্পনা কস্তা এবং বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ড. মহিউদ্দীন আহমেদ ও সচিব কৃষ্ণেন্দু সাহা।


এসময় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, শিক্ষার্থীদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম অত্যন্ত গুরুত্বপূর্ণ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনেক আগেই এটি অনুধাবন করে 'বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন' প্রতিষ্ঠা করেছিলেন। তিনি বলেন, শহিদ ক্যাপ্টেন শেখ কামালসহ বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে মেধার স্বাক্ষর রেখেছেন। বঙ্গবন্ধু নিজেও একজন ফুটবল খেলোয়াড় ছিলেন। এই মহান নেতা ও তাঁর পরিবারের সদস্যরা দেশের স্বাধীনতা অর্জন এবং আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে বিশ্ব দরবারে বাংলাদেশকে নানাভাবে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন। একইসঙ্গে তাঁরা এদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের বিকাশে অনন্য সাধারণ অবদানের স্বাক্ষর রেখেছেন। এই বৃত্তি শিক্ষার্থীদের দেশপ্রেম ও নেতৃত্বের গুণাবলি অর্জন এবং তাদের মানসিক ও শারীরিক বিকাশ ঘটাতে সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ক্রীড়া ক্ষেত্রে শিক্ষার্থীদের উৎসাহিত করতে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের এই বৃত্তি প্রদানের উদ্যোগকে স্বাগত জানান।


এসময় দেশের ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকার সারাদেশের সকল স্তরের শিক্ষা প্রতিষ্ঠানকে খেলাধুলার আওতায় এনেছে। দক্ষ, যোগ্য ও সৃজনশীল মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে পড়াশোনার পাশাপাশি ক্রীড়া ও সহশিক্ষা কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।


এর আগে এনএসসি টাওয়ারের দ্বিতীয় তলায় শহিদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটোরিয়ামের সম্মুখে শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ম্যুরাল উদ্বোধন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজের ১ হাজার শিক্ষার্থীকে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে প্রথমবারের মতো 'বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি-২০২৩' প্রদান করা হয়।


বিবার্তা/ছাব্বির/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com